লিবিয়ায় হামলা বন্ধে আবারও আহ্বান জানাল ভারত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা লিবিয়ায় বিমান হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। গতকাল সোমবার রাজধানী নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিমান হামলায় লিবিয়ার নিরীহ বেসামরিক নাগরিক, বিদেশি জনগণ ও কূটনৈতিক মিশনগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।
কৃষ্ণা বলেন, লিবিয়ায় যে বিমান হামলা চলছে, তাতে আমরা দুঃখ প্রকাশ করছি। পারস্পরিক ব্যবধান কমিয়ে আনতে ভারত সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সব ধরনের হুমকি দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছে। তিনি বলেন, জোট বাহিনীর বিমান হামলায় লিবিয়ার বেসামরিক নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশি বিভিন্ন দূতাবাসের কর্মীরা ক্ষতিগ্রস্ত হবেন। তিনি আরও বলেন, ভারত ঐতিহ্যগতভাবেই জোটনিরপেক্ষ পররাষ্ট্রনীতি অনুসরণ করে থাকে।
এদিকে, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, তিনি চান উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের জনগণ বাইরের কারও হস্তক্ষেপ ছাড়াই তাদের নিজেদের সিদ্ধান্তগুলো নিক।
এর আগে গত রোববার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় লিবিয়ায় বিমান হামলা চালানোয় উদ্বেগ ও দুঃখ প্রকাশ করে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় ভারত উদ্বিগ্ন। এমনিতেই লিবিয়ার মানবিক পরিস্থিতি সংকটের মুখে। এ হামলা সে সংকট যাতে আরও বাড়িয়ে না দেয়, সে ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে মনোযোগী হওয়ার আহ্বান জানায় ভারত।

No comments

Powered by Blogger.