কংগ্রেস-তৃণমূল জোট একসঙ্গে লড়বে

শেষ পর্যন্ত কংগ্রেস-তৃণমূল আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ঐক্যবদ্ধভাবে লড়ার সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস হাইকমান্ড সোনিয়া গান্ধীর হস্তক্ষেপে এই সমঝোতা হয়। গতকাল সোমবার বিকেলে কলকাতা ও দিল্লিতে দুটি পৃথক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কলকাতায় তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লিতে পশ্চিমবঙ্গের দায়িত্বে থাকা কেন্দ্রীয় কংগ্রেস নেতা শাকিল আহমেদ।
এর আগে গত শুক্রবার মমতা কংগ্রেসকে বাদ দিয়ে ২৯৪ আসনের বিধানসভার ২২৮টি আসনে তাঁর দলের প্রার্থীদের নাম ঘোষণা করেন। অবশ্য তিনি ৬৪টি আসন কংগ্রেসের জন্য রেখে দেন। আসন ভাগাভাগি প্রশ্নে মমতার এই একতরফা সিন্ধান্ত দুই শরিকের মধ্যে সংকট সৃষ্টি করে। জোট ভাঙনের মুখোমুখি হয়। এ সময় সোনিয়া গান্ধী বিদেশে থাকায় কংগ্রেস চূড়ান্ত সিদ্ধান্ত নিতে না পেরে অপেক্ষা করে সোনিয়ার দেশে ফেরার জন্য। রোববার সোনিয়া দিল্লিতে ফেরেন। এরপর কথা বলেন কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়, জনার্দন পূজারী ও শাকিল আহমেদের সঙ্গে। তারপর সোনিয়ার বার্তা চলে যায় মমতার কাছে।
অবশেষে মমতা আরও একটি আসন ছাড়তে সম্মত হন। একই সঙ্গে তিনটি আসন বদল করতেও রাজি হন। কংগ্রেসও তা মেনে নেয়। এখন ২৯৪ আসনের বিধানসভায় তৃণমূল লড়বে ২২৯টি আসনে। আর কংগ্রেস লড়বে ৬৫টি আসনে। তৃণমূল অবশ্য তার ভাগের ২২৯টি আসন থেকে দুটি আসন শরিক এসইউসিআইকে দিয়েছে।
গতকাল বিকেলে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দলের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।

No comments

Powered by Blogger.