মিসরে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট হওয়া যাবে না

গণভোটে মিসরের জনগণ সংশোধিত নতুন সংবিধান অনুমোদন করেছে। এ অনুমোদনের ফলে দেশটিতে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের পথ সুগম হলো। সংবিধান সংশোধনের ফলে মিসরে দুই মেয়াদের বেশি কেউ প্রেসিডেন্ট হতে পারবেন না।
গত শনিবার অনুষ্ঠিত এ গণভোটে মিসরের প্রায় সাড়ে চার কোটি ভোটারের ৪১ শতাংশ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। গত রোববার প্রধান নির্বাচন কমিশনার আহমেদ আত্তিয়া নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, ৭৭ দশমিক ২ শতাংশ ভোটার সংবিধান সংশোধনের পক্ষে এবং ২২ দশমিক ৮ শতাংশ ভোটার এর বিপক্ষে ভোট দিয়েছেন।
গণভোটে পাস হওয়া সংশোধিত নতুন এ সংবিধানে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ ছয় বছর থেকে কমিয়ে চার বছর করা হয়েছে। সংশোধিত এ সংবিধান অনুসারে কেউ দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। নির্বাচনের ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্টকে একজন ভাইস প্রেসিডেন্ট বেছে নিতে হবে। প্রেসিডেন্টের বয়স ৪০ বছরের বেশি হতে হবে এবং তাঁর স্ত্রী মিসরীয় হতে হবে।
সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি এবং প্রধান বিরোধী দল মুসলিম ব্রাদারহুড সংবিধান সংশোধনের পক্ষে ছিল। মুসলিম ব্রাদারহুড জনগণকে হ্যাঁ ভোট দিতে ব্যাপক প্রচার চালায়।

No comments

Powered by Blogger.