‘এটাই আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা’

অনেক আগে থেকেই কথাটা বলাবলি হচ্ছিল। এবারের বিশ্বকাপটাই শচীন টেন্ডুলকারের ২১ বছরের ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, হরভজন সিংসহ অন্য ভারতীয় ক্রিকেটাররা তো বলেই দিয়েছিলেন, তাঁরা বিশ্বকাপটা জিততে চান শচীন টেন্ডুলকারের জন্য। ক্যারিয়ারে যে শুধু এ একটাই অপূর্ণতা থেকে গেছে লিটল মাস্টারের। শুধু নিজের ব্যক্তিগত অর্জনই না, ক্রিকেট খেলাটাকেই একটা অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ভারতের এই ব্যাটিং বিস্ময়। কিন্তু এখন পর্যন্ত ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ জয়ের স্বাদটা পাওয়া হয়নি। এবার শচীন টেন্ডুলকার নিজেও স্বীকার করেছেন, এবারের বিশ্বকাপটাই তাঁর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট।
১৯৯২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়েছিলেন টেন্ডুলকার। এবার তিনি খেলছেন ক্যারিয়ারের ষষ্ঠ বিশ্বকাপ। ক্রিকেট অঙ্গনকে কবে বিদায় জানাবেন, সেটা নিশ্চিত করে বলা না গেলেও এটাই যে ৩৭ বছর বয়সী টেন্ডুলকারের শেষ বিশ্বকাপ সেটা নিয়ে কোনোই সংশয় নেই। নিজ দেশের মাটিতে অনুষ্ঠিত এ বিশ্বকাপটা জিতে ক্যারিয়ারের শেষটাও স্বপ্নের মতোই করতে চান টেন্ডুলকার। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক একান্ত সাক্ষাত্কারে সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান বলেছেন, ‘হ্যাঁ, এটাই আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। আমার মতো সবাই চায় এবার ভারত অনেক ভালো করুক। এখন আমার যেটুকু করার আছে, সেটা আমি খুব মন দিয়েই করতে চাই।’
আগের বিশ্বকাপগুলোর মতো এবারও লিটল মাস্টার তাঁর কাজ ভালো মতোই করে যাচ্ছেন। গ্রুপ পর্বের ছয়টি ম্যাচে দুটি সেঞ্চুরিসহ ইতিমধ্যেই করে ফেলেছেন ৩২৬ রান। শুধু ভারতের শিরোপা জয়ই না, তাঁর বর্ণিল ক্যারিয়ারের চমত্কার একটা সমাপ্তি দেখার জন্যও অপেক্ষা করছে অনেকে।

No comments

Powered by Blogger.