এক বিমানে ঢাকায় পাকিস্তান-উইন্ডিজ

হোটেলে ঢুকেই হাতে লাল গোলাপ পেয়ে একটু কি হাসলেন ক্রিস গেইল? কিংবা চেক ইন করে লিফটের দিকে যেতে যেতে...? রামনরেশ সারওয়ান ও শিবনারায়ণ চন্দরপলের মুখেও হাসি। শেরাটনের লবিতে আম্পায়ার আলিম দারের সঙ্গে দেখা হয়ে যাওয়ার পর কী একটা নিয়ে খুনসুটিও করলেন পরের জন।
বাংলাদেশকে ৫৮ রানে অলআউট করা ওয়েস্ট ইন্ডিজ দল প্রথমবার এসে বাসে ঢিল খেয়ে গিয়েছিল। ক্রিস গেইল তাতে এমনই প্রতিক্রিয়া দেখালেন যে, বাংলাদেশে বিশ্বকাপের নিরাপত্তা নিয়েই প্রশ্ন উঠে যায় যায় অবস্থা। সে ধাক্কার কথা মনে রেখে কাল সন্ধ্যায় ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তানের আগমনকে ঢেকে ফেলা হলো রাষ্ট্রীয় নিরাপত্তার বেড়াজালে।্রবিমানবন্দর থেকে সেনানিবাসের ভেতর দিয়ে কড়া নিরাপত্তায় দুই দলের বাস পৌঁছাল হোটেলে।
আগেরবার পেয়ে যাওয়া ভয়টা এই যাত্রায় দূর হয়ে যাওয়াতেই হয়তো গেইল-সারওয়ান-চন্দরপলরা অমন স্বস্তিতে। চেন্নাই থেকে কলম্বো হয়ে ভাড়া করা বিমানে পাকিস্তান দলের সঙ্গে নির্ধারিত সময়ের প্রায় এক ঘণ্টা পর ঢাকায় পৌঁছা—ঘোরা পথের এই ভ্রমণেও এতটুকু ক্লান্তির ছাপ নেই ওয়েস্ট ইন্ডিয়ানদের মুখে। দলের মিডিয়া ম্যানেজারও ফিলিপ স্পুনার আশ্বস্ত করলেন, ‘দলের সবাই ভালো আছে। কোনো সমস্যা হয়নি। কাল (আজ) সকাল ১০টায় অনুশীলন।’
নিরাপত্তার বেড়াজাল এমনই ছিল যে, হোটেল লবিতে এক মিডিয়া ম্যানেজার ছাড়া ওয়েস্ট ইন্ডিজ দলের কারও সঙ্গেই কথা বলার সুযোগ মিলল না। পাকিস্তান দলকে ঘিরেও ছিল একই নিরাপত্তা। শেরাটনের মারবেল রুমে চেক ইনের আনুষ্ঠানিকতা সেরে তারাও সোজা যে যার রুমে। আজ দুপুরে মিরপুরে পাকিস্তান দলের অনুশীলন করার কথা। আগে থেকেই ঢাকায় থাকা দক্ষিণ আফ্রিকা দলের অনুশীলন সকালে। আর নিউজিল্যান্ড অনুশীলন করবে দুপুরে। কোয়ার্টার ফাইনালে ওঠা ‘ব্ল্যাক ক্যাপ’দের আজ সকালেই পৌঁছার কথা ঢাকায়।
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আগামীকাল বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে খেলবে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এক দিন বিরতি দিয়ে ২৫ মার্চ দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ডের মধ্যে বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালও মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামেই। এ ছাড়া ২৪ মার্চ আহমেদাবাদে ভারত-অস্ট্রেলিয়া এবং ২৬ মার্চ কলম্বোতে ইংল্যান্ড-শ্রীলঙ্কা খেলবে অন্য দুটি কোয়ার্টার ফাইনালে।

No comments

Powered by Blogger.