প্রকৃতি- পরিবেশ সুরক্ষায় তরল বর্জ্য ব্যবস্থাপনা by মুসাহিদ উদ্দিন আহমদ

সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অভাব বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা হিসেবে বিশেষভাবে চিহ্নিত। ক্ষুদ্র আয়তনের বাংলাদেশে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির কারণে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ক্রমশ জটিল থেকে জটিলতর রূপ ধারণ করছে। অপরিকল্পিত নগরায়ন প্রক্রিয়ায় বিক্ষিপ্তভাবে গড়ে উঠেছে ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প-কারখানা। এসব অবকাঠামোর জন্য বেশির ভাগ ক্ষেত্রে পয়ঃনিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা নেই।
ফলে অসংখ্য মানুষের বাসগৃহ থেকে প্রচুর পরিমাণ গৃহস্থালি বর্জ্য প্রতিদিন এখানে-সেখানে নিক্ষিপ্ত হচ্ছে। এছাড়া ব্যবসা-বাণিজ্য কেন্দ , শিল্প-কারখানা, কৃষিক্ষেত্র, শোধনাগার, কসাইখানা এবং উন্মুক্ত স্থান থেকে সংগৃহীত তরল বজর্্য পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনাকে আরো জটিল করে তুলছে। রান্নাঘরের পরিত্যক্ত তরল পদার্থ, কারখানার তেল, কসাইখানার রক্ত, ছাপাখানার রং, এমনকি হাসপাতালের বিষাক্ত বর্জ্য পদার্থের নিরাপদ অপসারণ না হওয়ায় পয়ঃনিষ্কাশন হয়ে পড়ছে ঝুঁকিপূর্ণ ।
কোনো একটি এলাকার কঠিন , আধা কঠিন ও তরল বজর্্য আবর্জনাকে সুষ্ঠু নিয়ন্ত্রণের মাধ্যমে নিরাপদ অপসারণ নিশ্চিত করা হচ্ছে পরিবেশ সুরক্ষার অন্যতম প্রধান উপায়। বিভিন্ন উৎস থেকে উৎপন্ন আবর্জনা সংগ্রহ, স্থানান্তর, প্রক্রিয়াকরণ এবং চূড়ান্ত অপসারণ কার্যক্রম সুচারুরূপে সম্পাদন করার মাধ্যমে বজর্্য অপসারণ ব্যবস্থাকে সুনিশ্চিত করা সম্ভব। একটি এলাকার জনস্বাস্থ্য, কারিগরি ব্যবস্থাপনা এবং অর্থনৈতিক অবস্থার ওপর বজর্্য ব্যবস্থাপনার সফল কার্যকারিতা নির্ভর করে । আঞ্চলিক পরিবেশ এবং এলাকার জনগণের প্রাত্যহিক জীবনযাপন পদ্ধতিও বজর্্য ব্যবস্থাপনার ওপর সরাসরি প্রভাব ফেলে। এসব স্থানে কঠিন বজর্্য অপসারণ অথবা তরল বজর্্য নিষ্কাশনের কোনো সুযোগ নেই। ফলে তা যেখানে সেখানে পচে-গলে পরিবেশকে মারাত্মকভাবে দূষিত করে। এসব ছিন্নমূল মানুষকে পুনর্বাসন করা ছাড়া সেখানকার পয়ঃনিষ্কাশন সুনিশ্চিত করা সম্ভব নয়।
পরিবেশ সুরক্ষার লক্ষ্যে দেশের সর্বত্র পয়ঃনিষ্কাশনকে আধুনিক ও বিজ্ঞানসম্মত করে তুলতে জরুরিভিত্তিতে পদক্ষেপ নিতে হবে ঃ
০০ তরল বর্জ্যের নিরাপদ অপসারণ নিশ্চিত করতে সিটি কর্পোরেশন ও পৌরসভাকে দায়িত্বশীল ভূমিকা পালনের কোনো বিকল্প নেই। ০০ শহরে-বন্দরে সর্বত্র পর্যাপ্তসংখ্যক সঠিক মাপের উন্মুক্ত ড্রেন ও ভূ-গর্ভস্থ সিউয়ার নির্মাণ করতে হবে। ০০ ঘর-বাড়িতে সেফটিক ট্যাংক ও ড্রেন নির্মাণ বাধ্যতামূলক করতে হবে। এসব ড্রেনকে সঠিকভাবে মেইন সিউয়ারের সাথে সংযোগ দিতে হবে। ০০ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য জনবল বাড়াতে হবে। ০০ বৃষ্টির অতিরিক্ত পানি সহজে নিষ্কাশিত হওয়ার জন্য রাখতে হবে পর্যাপ্ত ব্যবস্থা। ০০ কেন্দ্রীয়ভাবে পয়ঃশোধনাগার নির্মাণ করে পরিশোধিত তরল বর্জ্য চূড়ান্ত অপসারণস্থলে নিয়ে যেতে হবে। ০০ দখল হয়ে যাওয়া নদী, খাল উদ্ধার করে তা পুনর্খননের ব্যবস্থা নিতে হবে। নদ-নদীকে ফিরিয়ে দিতে হবে তার আসল রূপ। ০০ নিরাপদ পয়ঃনিষ্কাশন নিশ্চিত করতে শহরের দূরবতর্ী কোন স্থান বেছে নিতে হবে । ০০ কঠিন বর্জ্যকে রিসাইক্লিং করার জন্য আধুনিক ও বিজ্ঞানসম্মত প্রকল্প হাতে নিতে হবে। এসবের নিয়মিত মেরামত ও সংরক্ষণের পদক্ষেপ নিতে হবে। ০০ সুষ্ঠু পয়ঃনিষ্কাশন নিশ্চিত করতে সরকারী উদ্যোগের পাশাপাশি বেসরকারী সংস্থার সহযোগিতা নেয়া যেতে পারে। ০০ পরিবেশ সুরক্ষার জন্য পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার সাথে সংশিস্ন্লষ্ট শ্রমশক্তিকে প্রশিক্ষিত করে তুলতে হবে। ০০ পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে সক্রিয় রাখতে দেশের আপামর জনগণকে সচেতন করে তোলার কোনো বিকল্প নেই। ০০ এ ক্ষেত্রে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে ব্যবহার করা যেতে পারে। পরিবেশ সুরক্ষায় পয়ঃনিষ্কাশন এবং তাতে জনগণের করণীয় সম্পর্কিত
লিফলেট বিতরণ এবং মাইকিংয়ের ব্যবস্থা করলে তা ইতিবাচক ভূমিকা রাখতে পারে।
দেশের প্রাকৃতিক পরিবেশকে সুরক্ষার জন্য পয়ঃনিষ্কাশন সংশিস্ন্লষ্ট আইন প্রণয়ন করে তার সঠিক প্রয়োগ নিশ্চিত করা বিশেষ জরুরি। আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি প্রদানের ব্যবস্থা রাখা দরকার। সুন্দর পরিবেশ সুস্থ জীবনের জন্য একান্ত অপরিহার্য ,তাই পরিবেশ সুরক্ষায় দেশের আপামর জনগণকে এগিয়ে আসতে হবে। গড়ে তুলতে হবে দূষণমুক্ত বাসযোগ্য বাংলাদেশ।
=============================
রাত যায় দিন আসে  শিক্ষা ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব  ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন  মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন  ক্ষুদ্রঋণ ও বাংলাদেশের দারিদ্র্য  শেয়ারবাজারে লঙ্কাকাণ্ড  মুক্তিযুদ্ধের অঙ্গীকার  শক্ত ভিত ছাড়া উঁচু ভবন হয় না  ট্রেন টু বেনাপোল  বনের নাম দুধপুকুরিয়া  নথি প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার অ্যাসাঞ্জের  ছিটমহলবাসীর নাগরিক অধিকার  শিক্ষা আসলে কোনটা  জীবন ব্যাকরণঃ হিরালি  ন্যাটো ও রাশিয়ার সমঝোতা ইরানের ওপর কি প্রভাব ফেলবে  জার্নি বাই ট্রেন  পারিষদদলে বলেঃ  চরাঞ্চলের ভূমি ব্যবস্থাপনা  সচেতন হলে শিশু প্রতিবন্ধী হয় না  স্মৃতির জানালায় বিজয়ের মাস  বিচারপতিদের সামনে যখন ‘ঘুষ’  কয়লানীতিঃ প্রথম থেকে দশম খসড়ার পূর্বাপর  শ্বাপদসংকুল পথ  মুক্তিযুদ্ধে গ্রাম  ১২ বছর আগে বিষয়টি নিষ্পত্তি হয়েছে  চট্টগ্রাম ইপিজেডে সংঘর্ষে নিহত ৪  ড. ইউনূস : প্রতিটি বাংলাদেশির গৌরব  জলাভূমিবাসীদের দুনিয়ায় আবার..  আসুন, আমরা গর্বিত নাগরিক হই  স্মৃতির শহীদ মির্জা লেন  ইয়াংওয়ান গ্রুপের পোশাক কারখানা বন্ধ  ট্রানজিটে ১১ খাতের লাভ-ক্ষতির হিসাব শুরু  চট্টগ্রামের বনাঞ্চল ছাড়ছে হাতি  ট্রেন


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ মুসাহিদ উদ্দিন আহমদ
প্রাবন্ধিক,গল্পকার


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.