ইউরোপে প্রবল তুষারপাত যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত

ইউরোপের বিভিন্ন দেশে প্রবল তুষারপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তুষারপাতের কারণে বিভিন্ন স্থানে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। রেল, সড়ক ও বিমান যোগাযোগব্যবস্থা অনেক স্থানে অচল হয়ে পড়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ব্রিটিশ এয়ারওয়েজের সব ফ্লাইট সাত ঘণ্টার জন্য বাতিল করা হয়।
তুষারপাতের কারণে জার্মানির বিভিন্ন বিমানবন্দরে ফ্লাইট বাতিল এবং সময় পরিবর্তন করতে হচ্ছে। দেশটিতে সড়ক দুর্ঘটনায় অন্তত দুজন নিহত ও ১৯ জন আহত হয়েছে।
ব্রিটিশ এয়ারওয়েজের পক্ষ থেকে গতকাল যাত্রীদের হিথ্রো বিমানবন্দরে না আসার জন্য অনুরোধ জানানো হয়। কর্তৃপক্ষ গতকাল সব ধরনের ফ্লাইট সাত ঘণ্টার জন্য বাতিল ঘোষণা করে।
তুষারপাতের কারণে গত শুক্রবার আয়ারল্যান্ডের বেলফাস্ট আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া স্কটল্যান্ডের এবারডিন, ইংল্যান্ডের বার্মিংহাম ও লুটন বিমানবন্দরে বেশ কিছু ফ্লাইট বাতিল এবং অনেক ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে উড্ডয়ন করে। লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরের একজন মুখপাত্র জানান, গ্যাটউইক থেকে আমস্টারডাম, জেনেভা, মিউনিখ ও কোপেনহেগেনগামী সব ফ্লাইট বাতিল করা হয়েছে। আরও কিছু ফ্লাইট বাতিল ও নির্ধারিত সময়ের অনেক দেরিতে ছাড়তে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
স্কটল্যান্ডের স্থানীয় কর্তৃপক্ষ জানায়, শুক্রবার তাপমাত্রা শূন্য ও এর আশপাশে থাকার কারণে প্রতিকূল আবহাওয়ার বিশেষ সতর্কতা জারি করা হয়। ইংল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ডের কিছু কিছু এলাকায় তুষারপাত আরও বাড়তে পারে। তুষারপাতের কারণে গত শুক্রবার ওয়েলসে অন্তত ৮০০, স্কটল্যান্ডে ৫০০ ও উত্তর আয়ারল্যান্ডে ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।
তুষারপাতের কারণে সড়ক যোগাযোগও মারাত্মক বিঘ্নিত হচ্ছে। ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলে এম৬, এম৬১, এম৫৮ ও এম৫৭ সড়কে ২০ সেন্টিমিটার পর্যন্ত বরফ জমে যায়। এসব সড়কে রাতভর শত শত গাড়ি আটকা পড়ে। এম৬ সড়কে প্রায় পাঁচ ঘণ্টা গাড়ি নিয়ে আটকে থাকা এক ব্যক্তি বলেন, ‘এটা একেবারেই বিশৃঙ্খল এক পরিস্থিতি।’ পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এম৬ ও এম৬১ সড়কে যোগাযোগ স্বাভাবিক করতে সক্ষম হয়। তবে স্থানীয় পুলিশ জরুরি প্রয়োজন ছাড়া জনগণকে বাইরে বের না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে।
ইংল্যান্ডের আবহাওয়া দপ্তরের কর্মকর্তা ব্যারি গ্রোমেট জানান, চলতি মাসের প্রথম দুই সপ্তাহে গড় তাপমাত্রা ছিল মাইনাস দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৯ বছরের মধ্যে ডিসেম্বর মাসের এত কম তাপমাত্রার রেকর্ড এটি। তিনি জানান, বড়দিন ও নববর্ষ পর্যন্ত এ পরিস্থিতি বিরাজ করতে পারে।
স্কটল্যান্ডের পরিবহনমন্ত্রী কিথ ব্রাউন বলেন, ‘তুষারপাত মোকাবিলায় আমরা পূর্ণ প্রস্তুতি নিয়ে রেখেছি। সড়ক যোগাযোগ স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট ব্যক্তিরা কাজ চালিয়ে যাচ্ছেন।’
তুষারপাতের কারণে জার্মানিতে অন্তত ১০৮টি দুর্ঘটনা ঘটেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, দেশটির দক্ষিণাঞ্চলের ব্যাভারিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছে। এ ছাড়া বিভিন্ন স্থানে আহত হয়েছে অন্তত ১৯ জন। গত বৃহস্পতিবার এসব ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.