কর রেয়াত আইনে স্বাক্ষর করেছেন বারাক ওবামা

নজিরবিহীন রাজনৈতিক সমঝোতার মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত শুক্রবার কর রেয়াত আইনে স্বাক্ষর করেছেন।
নতুন প্রণীত এ আইনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কর রেয়াত আইনের মেয়াদ আরও দুই বছরের জন্য বাড়ানো হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের উচ্চ ও মাঝারি আয়ের লোকজন উপকৃত হবেন। এ আইনে সাধারণ কর্মজীবীদের জন্যও কিছু সুবিধা রাখা হয়েছে। এ ছাড়া কর্মহীনদের জন্য সরকারি ভাতার মেয়াদ ১৩ মাস বৃদ্ধি করা হয়েছে।
কর রেয়াত বর্ধিতকরণ আইনে স্বাক্ষরের পর প্রেসিডেন্ট ওবামা বলেছেন, ‘উৎসব অবকাশের এ মৌসুমে এটা হলো মার্কিন জনগণের জন্য সুসংবাদ।’
এর আগে আইন প্রণয়ন নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইন প্রণেতাদের মধ্যে তুমুল বিতর্ক চলে। সে সময় উভয় দলের আইনপ্রণেতাদের উদ্দেশে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘এই ইতিবাচক পদক্ষেপের জন্যই জনগণ আমাদের এখানে নির্বাচিত করে পাঠিয়েছে।’
প্রেসিডেন্ট ওবামা প্রথম দিকে উচ্চ আয়ের লোকজনের কর রেয়াত না করার পক্ষে ছিলেন। তিনি দেশে কর্মসংস্থান সৃষ্টি ও কর্মহীনদের বেকার ভাতার মেয়াদ বৃদ্ধিসহ মাঝারি আয়ের লোকজনকে কর রেয়াত সুবিধা দেওয়ার পক্ষে ছিলেন। কিন্তু মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান দলের বিজয়ের পর পরিস্থিতি পাল্টে যায়।
মধ্যবর্তী নির্বাচনে জয়ী হওয়ার পর উচ্চবিত্তদের জন্য কর সুবিধা বৃদ্ধির দাবিতে অনড় অবস্থান গ্রহণ করে রিপাবলিকান দল। এ ব্যাপারে কংগ্রেসে রিপাবলিকানদের শক্ত অবস্থান গ্রহণের আগেই সমঝোতার উদ্যোগ নেন প্রেসিডেন্ট ওবামা।
নতুন প্রণীত আইনে স্কুলগামী প্রতি সন্তানের জন্য এক হাজার ডলারের কর রেয়াত দেওয়া হবে। ক্ষুদ্র ও মাঝারি আয়ের লোকজনের মুনাফার ওপরও কর রেয়াত ঘোষণা করা হয়েছে। ২০১১ সালের শুরু থেকেই চাকরিজীবীরা তাঁদের মজুরি থেকে সামাজিক নিরাপত্তা করের হ্রাসকৃত কর্তন সুবিধা পাবেন। ফলে বছরে ৫০ হাজার ডলার আয়ের লোকজনকে গড়ে এক হাজার ডলার কম কর দিতে হবে।
কর রেয়াত আইন স্বাক্ষরিত হওয়ার পর রিপাবলিকান দলের নেতা সিনেটর ম্যাককনেল বলেন, আমেরিকার জনগণ ওয়াশিংটনে পরিবর্তনের দৃশ্য দেখতে পাচ্ছে। নতুন বছরে আরও পরিবর্তন দেখা যাবে।
ডেমোক্রেটিক পার্টির প্রভাবশালী আইনপ্রণেতা কংগ্রেসম্যান অ্যান্টনি উয়েইনার বলেন, রিপাবলিকান দল প্রেসিডেন্ট ওবামার চেয়ে ভালো পোকার খেলোয়াড়। সমঝোতায় রিপাবলিকানেরা তাঁদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো বেশি আদায় করে নিয়েছে বলে উষ্মা প্রকাশ করেন।

No comments

Powered by Blogger.