নিবন্ধ- ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন by তুষার কণা খোন্দকার

ন্ধ না হলে যে কেউ দেখতে পারেন যে, রাজনীতিতে ভালোবাসার নীতি দিয়ে প্রতিহিংসার আগুন নিভিয়ে ফেলা পৃথিবীতে কোন বিরল ঘটনা নয়। বিদ্বেষের বিপরীতে ভালোবাসার শক্তি আদপে কার্যকর কিনা সেটা পরীক্ষা করে দেখার জন্য বর্তমান সময়ে ইতিহাস সৃষ্টিকারি দুইজন জীবিত রাজনীতিকের জীবনের দিকে একবার তাকিয়ে দেখা যেতে পারে।
দক্ষিণ আফ্রিকার নেতা নেলসন ম্যান্ডেলা এবং মিয়ানমারের নেতা অং সাং সুচি -এরা দুইজন রীতিমত ঘোষণা দিয়ে অহিংসাকে তাঁদের জীবনদর্শন হিসাবে গ্রহণ করেছেন। এই দুই নেতার পৃথিবীর তাবৎ মানুষ তাদের নিখাঁদ ভালোবাসা প্রকাশ করে প্রমাণ করেছে ভালোবাসার প্রতি মানুষের বিশ্বাসে কোন ঘাটতি নেই। সাধারণ মানুষ চোখের বদলে কারও চোখ খুবলে তোলার নীতিকে ঘৃণা করে।
দক্ষিণ আফ্রিকার সাদা শাসকেরা নেলসন ম্যান্ডেলাকে সুদীর্ঘ সাতাশ বছর জেলখানায় আটকে রেখেছিল। ম্যান্ডেলা এবং তার পরিবারের উপর ঘটে যাওয়া জালেমির স্বরূপ বুঝার জন্য 'জেলখানায় আটক রাখা' বর্ণনা খুবই সামান্য। তিন দশক ধরে ম্যান্ডেলা ও তার পরিবার সাদা শাসকদের সব রকম জঘন্য জালেমি সহ্য করে টিকে থেকেছে। নরক যন্ত্রণার সাতাশ বছর পার করে দক্ষিণ আফ্রিকার নেতা নেলসন ম্যান্ডেলা যেদিন কারাগার থেকে বেরিয়ে এলেন সেই দিনটি দুনিয়ায় সব মানুষের মনে প্রবল আবেগ সৃষ্টিকারি একটি দিন হিসাবে স্মরণীয় হয়ে রইল। এরপর কারামুক্তির স্মরণীয় আবেগ চিরস্মরণীয় হয়ে উঠেছিল যখন তিনি দক্ষিণ আফ্রিকার শাসন ভার হাতে নিয়ে সে দেশে সাদা-কালো উভয়ের জন্য সমান নাগরিক অধিকার নিশ্চিৎ করেছিলেন।
তার সমসাময়িক অনেক আফ্রিকান নেতা তাদের সদ্য স্বাধীন দেশে নেলসন ম্যান্ডেলার মত উদারতার পরিচয় দিতে ব্যর্থ হয়েছিলেন। অহিংসার পথে না গিয়ে তারা প্রতিহিংসায় অন্ধ হয়ে চোখের বদলে চোখ খুবলে তোলায় ব্যস্ত হয়ে পড়েছিলেন। পরিণামে তাদের অনেকের নাম ইতিহাসের পাতা থেকে চিরকালের মত ধুয়ে-মুছে সাফ হয়ে গেছে।
ম্যান্ডেলার কারামুক্তির ঘটনার পরে ইতিহাসের পাতায় অনেকগুলো নিরাবেগ বছর পার হয়ে গেছে। এত বছর পরে এ বছর আবার দুনিয়াজোরা গণতন্ত্রকামী মানুষের মনে বেশ বড় একটা নাড়া দিয়ে সুদীর্ঘ গৃহবন্দি জীবন থেকে মুক্ত হয়ে বেরিয়ে এলেন মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে সিরাজুম মুনিরা আং সাং সুচি। তার মুক্তির আনন্দে উচ্ছ্বসিত জনতার মিছিল সামরিক জান্তার জালেমির ভয় ভুলে বাঁধভাঙ্গা সে াতের মত সুচির বাড়ির দরজায় এসে দাঁড়িয়েছে। জনতার সে াত থেকে একজন এগিয়ে এসে তাদের আপন মানুষ সুচির হাতে একটি জবা ফুল তুলে দিতে তিনি পরম মমতায় সেটি খোপায় গুজে নিলেন। মনে হল ফুলটি তার কাছে এক অমূল্য উপহার কারণ ওটি মিয়ানমারবাসীর ভালোবাসার ফুল। বাড়ি-গাড়ি-ধন-মান এমন সব জাগতিক চাওয়া-পাওয়া তুচ্ছ করে যে নেতা তার দেশবাসীর কাছ থেকে একটিমাত্র ফুল পেয়ে এমন তৃপ্ত হতে পারেন তাকে দেখে মানুষের হূদয়াবেগ সীমার বাইরে খানিক বাড়তি আন্দোলিত হবে এটাই স্বাভাবিক। গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি পেয়ে গণতন্ত্রের মানসকন্যা প্রসন্ন চিত্তে সহজ ভাষায় বললেন, জনতার ভালোবাসা তার জীবনে লড়াই করার প্রেরণা। মানুষের ভালোবাসা তাকে এত বছর ধরে সব ভয় জয় করে সামনে পথ চলার সাহস জুগিয়ে আসছে।
এই কথার মধ্য দিয়ে সুচি তার নিজ দেশের এবং বিশ্ব জনতার প্রতি তার শ্রদ্ধা, ভালোবাসা ও বিশ্বাসের গভীরতা দেখিয়ে দিলেন। মুক্ত হয়ে সুচি বিশ্ববাসীকে বললেন, তিনি গণতন্ত্র চান, চান মানুষের মুক্তি ও নিরাপত্তা। এসবই তিনি অর্জন করতে চান অহিংসায় অবিচল থেকে। হিংসার বিপরীতে সূচি স্বচ্ছন্দে ভালোবাসার কথা বলতে পারেন বলে প্রেসিডেন্ট বারাক ওবামা সুচির প্রতি তার শ্রদ্ধা নিবেদন করে বলতে পারেন, 'সি ইজ ওয়ান অফ মাই হিরোজ'।
আমাদের দেশে নীতি-নির্ধারণ পর্যায়ের রাজনীতিবিদেরা সবাই পঞ্চাশোর্ধ বয়সের। ম্যান্ডেলা ও সুচির জীবনের ঘটনা জানার জন্য তাদের কষ্ট করে বই পড়ার প্রয়োজন হবে না। বিশ্ব আসরে ম্যান্ডেলা ও সুচির সম্মানের আসনের দিকে তাকিয়ে দেখে আমাদের রাজনীতিবিদেরা যদি তাদের জীবনে সামান্য একটু সম্মান অর্জনের আশায় অহিংসার পথে হাঁটতেন তাহলে আমরা দেশবাসী অনেক বড় লজ্জা থেকে মুক্ত হওয়ার সুযোগ পেতাম।
==============================
মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন  ক্ষুদ্রঋণ ও বাংলাদেশের দারিদ্র্য  শেয়ারবাজারে লঙ্কাকাণ্ড  মুক্তিযুদ্ধের অঙ্গীকার  শক্ত ভিত ছাড়া উঁচু ভবন হয় না  ট্রেন টু বেনাপোল  বনের নাম দুধপুকুরিয়া  নথি প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার অ্যাসাঞ্জের  ছিটমহলবাসীর নাগরিক অধিকার  শিক্ষা আসলে কোনটা  জীবন ব্যাকরণঃ হিরালি  ন্যাটো ও রাশিয়ার সমঝোতা ইরানের ওপর কি প্রভাব ফেলবে  জার্নি বাই ট্রেন  পারিষদদলে বলেঃ  চরাঞ্চলের ভূমি ব্যবস্থাপনা  সচেতন হলে শিশু প্রতিবন্ধী হয় না  স্মৃতির জানালায় বিজয়ের মাস  বিচারপতিদের সামনে যখন ‘ঘুষ’  কয়লানীতিঃ প্রথম থেকে দশম খসড়ার পূর্বাপর  শ্বাপদসংকুল পথ  মুক্তিযুদ্ধে গ্রাম  ১২ বছর আগে বিষয়টি নিষ্পত্তি হয়েছে  চট্টগ্রাম ইপিজেডে সংঘর্ষে নিহত ৪  ড. ইউনূস : প্রতিটি বাংলাদেশির গৌরব  জলাভূমিবাসীদের দুনিয়ায় আবার..  আসুন, আমরা গর্বিত নাগরিক হই  স্মৃতির শহীদ মির্জা লেন  ইয়াংওয়ান গ্রুপের পোশাক কারখানা বন্ধ  ট্রানজিটে ১১ খাতের লাভ-ক্ষতির হিসাব শুরু  চট্টগ্রামের বনাঞ্চল ছাড়ছে হাতি  ট্রেন  স্বপ্নের সিঁড়ি বেয়ে জাতীয় শিক্ষানীতি  মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের বিচার


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ তুষার কণা খোন্দকার
কথাশিল্পী


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.