আলোচনা- রাত যায় দিন আসে by আতিকুল হক চৌধুরী

বিশ্ব শান্তিতে নোবেল বিজয়ী প্রথম বাঙালি, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, ক্ষুদ্র ঋণ প্রকল্পের জনক প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্পর্কে আমাদের দেশের কিছু পত্র-পত্রিকায় ও ইলেকট্রনিক মিডিয়ায় যেভাবে সংবাদ ও রিপোর্ট প্রকাশিত হয়েছে- দেশের একজন অতিসাধারণ নাগরিক হিসেবে আমি তাতে গভীরভাবে মর্মাহত হয়েছি। গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে তহবিল সরানোর অভিযোগের তদন্ত হওয়া উচিত বলে প্রফেসর উইনূস যে মত প্রকাশ করেছেন এ সংবাদে আমি খুশি হয়েছি।
পৃথিবীতে কেউই এমনকি প্রথিবীর কোন ক্ষমতাধর রাষ্ট্র নায়কও সমালোচনার ঊধের্্ব নন। হতে পারেন না। কোন ব্যক্তির ইমেজ বা ভাবমূর্তির চেয়ে অবশ্যই দেশের ইমেজ বা ভাবমূর্তিই বড়। অনেক বড়। তবে শুধু প্রফেসর ইউনূসই নন, বেশ কিছুদিন ধরে আমাদের দেশের কিছু পত্র-পত্রিকায় আমাদের একজন খ্যাতনামা সম্পাদক সম্পর্কেও এমন সব খবর প্রকাশিত হয়েছে- যার সত্যতা এখনও যাচাই করা হয়নি। কোন তদন্ত ছাড়া" তদন্তের রিপোর্ট ছাড়া তার সম্পর্কে এই ধরনের সংবাদ পরিবেশন সঠিক হয়েছে কিনা সে সম্পর্কে আমি সুধীজনের দৃষ্টি আকর্ষণ করছি।
একজন নয়, দশজন নয় সবার সব অন্যায়ই প্রকাশ করা হোক। বিচার হোক যদি তা অন্যায় হয়, বিচার করার মতো ব্যাপার হয়। রথি-মহারথিদের আয়-ব্যায়ের সূত্রের হিসেবও বার করা হোক। কে বা কারা কিভাবে ধন সম্পদ অর্জন করেছে তাও জানান দেয়া হোক। কিন্তু চোরের ধন যেন আবার দসু্যর হাতে না যায়। দেশে আইন আছে। কেউই আইনের ঊধের্্ব নন। হতে পারেন না। তিনি যত বড় ক্ষমতাবানই হোন না কেন। তবে যে পর্যন্ত কোন ব্যক্তি অথবা তার সংগঠন সম্পর্কে আইন তার চূড়ান্ত সিদ্ধান্ত সঠিকভাবে না দেয় সে পর্যন্ত আগেভাগে কোন মন্তব্য দেয়াটা বোধকরি ঠিক নয় এবং তা শোভনীয়ও নয়। পত্রিকার খবরে প্রকাশ, নরওয়ের পরিবেশ ও আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী এরিক সোলেইম জানিয়েছেন যে, তদন্তে দেখা গেছে কোন অসৎ উদ্দেশ্য কিংবা দুর্নীতি বা তহবিল আত্মসাতের জন্য ক্ষুদ্র ঋণে জড়িত গ্রামীণ ব্যাংক কোন কাজ করেনি। গ্রামীণ ব্যাংকের তহবিল স্থানান্তরেও কোনো দুর্নীতি হয়নি। এরপরও আমাদের দেশে সরকারীভাবে এ সম্পর্কে তদন্ত হোক ও সে তদন্তের রিপোর্টও জনসমক্ষে প্রকাশিত হোক- এ দাবী নিশ্চয়ই করা যায়। কোন ব্যাপারেই যেন কোন ফাঁক বা ফাঁকি না থাকে।
আমার কথা হচ্ছে যে, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থ প্রাপ্তি বা তহবিল স্থানান্তরই বোধকরি বড় কথা নয়- বড় কথা হলো সেই অর্থ দরিদ্র জনগণের কল্যাণে ব্যয় হয়েছে বা হয়নি? দেশের সব সম্পদ অবশ্যই জনগণের সম্পদ।
তবে আমরা বোধহয় একটু বেশি আবেগপ্রবণ। আমরা যতটা উত্তেজিত ততটা বোধকরি শক্তিশালী নই। ধীর, স্থির, শান্ত ও যুক্তিপ্রবণও নই। ঊসড়ঃরড়হ ও ওহঃবষষবপঃ-এর সমন্বয়ের কোন বিকল্প নেই। বর্তমান যুগ হচ্ছে যুক্তিরযুগ, মেধার যুগ। শুধু আবেগ-উত্তেজনা আর আক্রোশ প্রকাশের যুগ নয়। হিংসা-প্রতিহিংসার তো নয়ই। শুধু তথ্য খতিয়ে তাৎক্ষণিকভাবে সত্যকে আবিষ্কার করা যায় না। সত্যের অন্তর্নিহিত এমন এক প্রচন্ড শক্তি আছে যা একদিন না একদিন সমস্ত ষড়যন্ত্র ও সব কালো আবরণ সরিয়ে প্রকৃত সত্যকে প্রকাশ করবেই করবে। আর এটাই হচ্ছে ইতিহাসের শিক্ষা ও ধারা। তবে ইতিহাসের সঠিক রায়ের জন্য অপেক্ষা করতে হয় অনেক সময় ধরে। অনেক পরিবর্তন, অনেক পরিবর্ধন, অনেক পরিমার্জন, অনেক কিছু বর্জন ও অর্জনের পরই ইতিহাস তার চূড়ান্ত রায় দেয়। আর এই রায় বড় কঠিন রায় যা মেনে নেয়া ছাড়া গত্যন্তর নেই। আর তিন-চারদিন পর আমাদের বিজয় দিবস। অনেক বাধা-বিপত্তি পার হয়ে নানা প্রতিকূল পরিবেশের মাঝেও, দেশ-বিদেশের বহু ষড়যন্ত্রের মাঝেও জাতির জনক বঙ্গবন্ধুর প্রাণ প্রিয় বাংলাদেশ অনেক রক্তের বিনিময়ে অনেক কষ্টের বিনিময়ে কিছুটা হলেও আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। গণতন্ত্রের পথ ধরে বাংলাদেশের এ জয়যাত্রা অব্যাহত থাকুক বিজয় দিবসের প্রারম্ভে এই প্রার্থনাই করি। আদর্শের লক্ষ্যপানে ও সত্যিকার কল্যাণে আমরাতো সবাই এক-একজন সহযোগী- কেউ কারো শত্রু নই। একথা কি ভাবতে পারি না? দেশকে ভালোবেসে সবাই কি এগিয়ে যেতে পারি না সামনে, আরো সামনে?
========================
শিক্ষা ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব  ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন  মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন  ক্ষুদ্রঋণ ও বাংলাদেশের দারিদ্র্য  শেয়ারবাজারে লঙ্কাকাণ্ড  মুক্তিযুদ্ধের অঙ্গীকার  শক্ত ভিত ছাড়া উঁচু ভবন হয় না  ট্রেন টু বেনাপোল  বনের নাম দুধপুকুরিয়া  নথি প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার অ্যাসাঞ্জের  ছিটমহলবাসীর নাগরিক অধিকার  শিক্ষা আসলে কোনটা  জীবন ব্যাকরণঃ হিরালি  ন্যাটো ও রাশিয়ার সমঝোতা ইরানের ওপর কি প্রভাব ফেলবে  জার্নি বাই ট্রেন  পারিষদদলে বলেঃ  চরাঞ্চলের ভূমি ব্যবস্থাপনা  সচেতন হলে শিশু প্রতিবন্ধী হয় না  স্মৃতির জানালায় বিজয়ের মাস  বিচারপতিদের সামনে যখন ‘ঘুষ’  কয়লানীতিঃ প্রথম থেকে দশম খসড়ার পূর্বাপর  শ্বাপদসংকুল পথ  মুক্তিযুদ্ধে গ্রাম  ১২ বছর আগে বিষয়টি নিষ্পত্তি হয়েছে  চট্টগ্রাম ইপিজেডে সংঘর্ষে নিহত ৪  ড. ইউনূস : প্রতিটি বাংলাদেশির গৌরব  জলাভূমিবাসীদের দুনিয়ায় আবার..  আসুন, আমরা গর্বিত নাগরিক হই  স্মৃতির শহীদ মির্জা লেন  ইয়াংওয়ান গ্রুপের পোশাক কারখানা বন্ধ  ট্রানজিটে ১১ খাতের লাভ-ক্ষতির হিসাব শুরু  চট্টগ্রামের বনাঞ্চল ছাড়ছে হাতি  ট্রেন


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ আতিকুল হক চৌধুরী
নাট্যকার ও মিডিয়া ব্যক্তিত্ব


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.