সেমিতে নেপালকে পেল বাংলাদেশ

ফেবারিটের তকমা গায়ে লাগিয়ে সাফ মহিলা ফুটবল খেলতে এসেছে ভারত। এ পর্যন্ত তিন ম্যাচে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ৩১ বার। টুর্নামেন্টে ভারত যেভাবে খেলছে তাতে চ্যাম্পিয়ন নয় বরং রানার্সআপ কারা হবে, সেটা নিয়েই যত জল্পনা-কল্পনা।
সেই দৌড়ে এগিয়ে নেপাল। কাল ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে নেপাল ১২-০ গোলে উড়িয়ে দিল পাকিস্তানকে। ভারতের মতো তারাও ৩১ বার খুঁজে নিয়েছে প্রতিপক্ষের গোলপোস্ট। এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো নেপাল। আগামী পরশু মঙ্গলবার দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ এই নেপালই। আগামীকাল ভারত-পাকিস্তান প্রথম সেমিফাইনাল।
দারুণ ছন্দে আছেন নেপালের স্ট্রাইকার অনুলামা। কাল পাকিস্তানের বিপক্ষে আবারও হ্যাটট্রিক পেলেন। টানা তিন হ্যাটট্রিকে তাঁর গোল এখন ১০টি। নেপালের যমুনা ও লক্ষ্মী এদিন করেছেন দু-দুটি করে গোল। প্রমীলা, মিরা, সানজানা ও রঞ্জনার গোল ১টি করে। অন্যটি আত্মঘাতী। এর আগে আফগানিস্তান ও মালদ্বীপের ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছে। পরশু ড্র (১-১) করেছে শ্রীলঙ্কা ও ভুটান।
কক্সবাজারের চৌফলদণ্ডীর নুরুল ইসলাম পরশু কক্সবাজার স্টেডিয়ামে এসেছিলেন বাংলাদেশ দলের খেলা দেখতে। কিন্তু ভারত যেভাবে ৬-০ গোলে বিধ্বস্ত করল বাংলাদেশকে, তা দেখে গ্যালারিতেই মূর্ছা যান ৪৯ বছরের ভদ্রলোক। হাসপাতালে নেওয়ার পর মারা যান তিনি। প্রথম দুই ম্যাচে দাপুটে জয় তুলে নেওয়া বাংলাদেশের কাছে হয়তো বেশিই প্রত্যাশা করেছিলেন এই সমর্থক। কিন্তু ভারত বুঝিয়ে দিল, ‘তোমরা যেখানে ছিলে, সেখানেই আছো।’
বছর ত্রিশেক আগে মহিলা ফুটবলে যাত্রা শুরু করেছিল ভারত। বাংলাদেশে মহিলা ফুটবল শুরু হয়েছে ৪-৫ বছর আগে। কিছুদিন আগে ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই ফুটবলে যেভাবে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও এবার বাংলাদেশ দল দেখাতে চেয়েছে, আগের মতো আর গোলে ভাসবে না। সেটা দেখানো যায়নি বলে ড্রেসিংরুমে কাঁদলেন মাইনুরা।
কোচ গোলাম রব্বানির মুখটাও ছিল গম্ভীর। ম্যাচ শেষে বলছিলেন, ‘ওদের চেয়ে অভিজ্ঞতায় আমরা অনেক পিছিয়ে। ওদের খেলোয়াড়দের গতি, বয়স, কৌশল অনেক ভালো।’ ভারতের কোচ শহীদ জব্বার অবশ্য প্রশংসা করলেন বাংলাদেশের, ‘দ্বিতীয়ার্ধে ওরা দারুণ খেলেছে।’
ভারত এমনিতেই ফেবারিট, তার ওপর সেমিফাইনালে পাকিস্তানকে পাওয়ায় ফাইনালে ওঠা আরও সহজ হয়ে গেল। পাকিস্তানকে পেয়ে খুশি শহীদ জব্বার এবং তাঁর দল। মুখে না বললেও আকারে-ইঙ্গিতে সেটা তারা প্রকাশ করল।
পাকিস্তানের কোচ তারেক লুতফিকে আশাবাদী মনে হলো না, ‘ওদের (ভারত) চেয়ে আমরা মহিলা ফুটবল শুরু করেছি অনেক পরে। তবুও সেমিফাইনালে আমরা ভালো ফুটবল খেলার চেষ্টা করব।’ পাকিস্তানের অধিনায়ক সানা মাহমুদ একে ভারত-পাকিস্তান আর দশটা স্নায়ুক্ষয়ী ম্যাচ হিসেবে দেখছেন না, ‘এটা শুধুই একটা ম্যাচ। ভারত-পাকিস্তান ম্যাচ বলে বাড়তি উত্তেজনায় ভোগার কারণ নেই।’
চার খেলোয়াড় পুরস্কৃত
আগের দিন ল্যাপটপ পুরস্কার পেয়েছিলেন টুর্নামেন্ট থেকে বাদ পড়া শ্রীলঙ্কা ও ভুটানের দুই খেলোয়াড় বোমচু ও হেসগ্রা দিলরাঙ্গি। কাল পেলেন আফগানিস্তানের হাইলি ও মালদ্বীপের ফাদুয়া। ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান ‘আমরা নেটওয়ার্কস’ আট দলের সেরা খেলোয়াড়দের দিচ্ছে এই পুরস্কার। সাবেক ফুটবলার সুরত আলম, সুনীল দে, বিজন বড়ুয়া ও বায়েজিদ জোবায়ের নিপুদের নিয়ে গড়া জুরি বোর্ডের রায়ে এই পুরস্কার পাচ্ছেন খেলোয়াড়েরা।

No comments

Powered by Blogger.