বাংলাদেশে আসা হচ্ছে না আকমল-মালিকের



ছোট হয়ে আসছে কামরান আকমল ও শোয়েব মালিকের পৃথিবী। পাকিস্তান ক্রিকেট বোর্ডের ‘ইন্টেগ্রিটি কমিটি’র ছাড়পত্র না পাওয়ায় নিউজিল্যান্ড সফরের পাকিস্তান দলে জায়গা হয়নি তাঁদের। এবার বাংলাদেশে ক্লাব ক্রিকেট খেলতেও তাঁদের অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি ইন্টেগ্রিটি কমিটি। আপাতত তাই ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে বাংলাদেশে আসা হচ্ছে না এই দুই তারকার।
১৪ ডিসেম্বর শুরু হতে যাওয়া ঢাকা প্রিমিয়ার লিগে খেলানোর জন্য আকমলকে চুক্তিবদ্ধ করেছিল আবাহনী আর মালিকের সঙ্গে কথা পাকাপাকি হয়েছিল মোহামেডানের।
গত ইংল্যান্ড সফরের পর থেকেই পাকিস্তান দলের বাইরে এই দুজন। মালিককে বাদ দেওয়ার কারণ দেখানো হয়েছিল ফর্মে না থাকা। বারবার স্পট ফিক্সিং ও ম্যাচ পাতানোয় নাম আসায় আকমলের দলের বাইরে থাকা নিয়ে অনেক কানাঘুষা ছিল। তবে গত অক্টোবরে আইসিসি থেকে আনুষ্ঠানিকভাবে পিসিবিকে জানানো হয়, আকমলকে দলে নিতে কোনো বাধা নেই। পরপর দুবার অনাপত্তিপত্র না দেওয়ায় এখন দুজনকে ঘিরেই সন্দেহের বেড়াজাল।
বাংলাদেশে আসতে না পারায় আকমল হতাশ, ‘বাংলাদেশে যাওয়ার ব্যাপারে খুবই আগ্রহী ছিলাম, কিন্তু বোর্ড আমাকে বলেছে শুধু কায়েদে আজম ট্রফিতেই মন দিতে। বাংলাদেশের প্রস্তাবটা দারুণ ছিল, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অনাপত্তিপত্র পেলাম না।’
চুক্তি হওয়ার পরও আকমলকে না পাওয়ায় অবশ্য খুব একটা ক্ষতি হচ্ছে না আবাহনীর। ক্লাবের কর্মকর্তা জালাল ইউনুস জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁরা নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার লি কার্সেলডাইন ও ভারতের যশপাল সিংকে। ৩৫ বছর বয়সী কুইন্সল্যান্ডের মারমুখী বাঁহাতি ব্যাটসম্যান কার্সেলডাইন আইপিএল খেলেছেন রাজস্থান রয়্যালসের হয়ে। ২৯ বছর বয়সী যশপাল ব্যাটিং অলরাউন্ডার, ভারতের প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেন সার্ভিসেস দলের হয়ে আর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে।
ওদিকে মোহামেডানের ক্রিকেট কমিটির প্রধান লুৎফর রহমান জানিয়েছেন, শোয়েব মালিককে না পেলেও তাঁদের দলে খেলতে কালই ঢাকায় এসে পৌঁছেছেন উস্টারশায়ার ও ইংল্যান্ড ‘এ’ দলের ক্রিকেটার মঈন আলি। আজ আসার কথা শ্রীলঙ্কান ফারভিজ মাহারুফেরও।
১৪ ডিসেম্বর থেকে লিগ শুরুর কথা থাকলেও সিসিডিএম কেবল প্রথম দিনের ফিকশ্চারই দিয়েছে এখন পর্যন্ত। এ নিয়ে ক্ষুব্ধ ক্লাবগুলো হতাশ আরও একটা কারণে। জিম্বাবুয়ে সিরিজের পর চার দিনের বিশ্রাম দেওয়ায় লিগের শুরুর দিকের ম্যাচগুলো খেলতে পারবেন না জাতীয় দলের ক্রিকেটাররা।

No comments

Powered by Blogger.