রিপাবলিকানদের সঙ্গে ওবামার সমঝোতার পক্ষে বিল ক্লিনটন

উচ্চ আয়ের লোকজনের জন্য কর রেয়াতের মেয়াদ বাড়ানো নিয়ে রিপাবলিকান দলের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সমঝোতার বিষয়টিকে সমর্থন করেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। গত শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি ওবামার এ সিদ্ধান্তের সমর্থনে কথা বলেন। তাঁদের এই সংবাদ সম্মেলন নজিরবিহীন বলে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম।
ওই দিন ওবামার ব্যক্তিগত আমন্ত্রণে হোয়াইট হাউসে যান বিল ক্লিনটন। সংবাদ সম্মেলনের জন্য তাঁদের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল না। সেখানে অবস্থানরত সংবাদকর্মীরা যে যাঁর মতো ব্যস্ত ছিলেন। একান্ত বৈঠকে শেষে হঠাৎ ব্রিফিং কক্ষের দিকে এগিয়ে যান ওবামা ও ক্লিনটন। ব্রিফিং কক্ষের বন্ধ দরজা নিজেই খোলার চেষ্টা করেন ওবামা। শব্দ শুনে পাশের কক্ষ থেকে এগিয়ে আসেন প্রেস সেক্রেটারি রবার্ট গিবস।
এ সময় ওবামা জানান, তাঁরা কয়েকজন সংবাদকর্মীকে খুঁজছেন। এরপর হোয়াইট হাউসের কর্মকর্তারা সংবাদকর্মীদের খোঁজে দৌড়ঝাপ শুরু করেন। খবর পেয়ে সংবাদকর্মীরা ব্রিফিং কক্ষে হাজির হন। প্রেসিডেন্ট ওবামা ছোট একটি বক্তৃতা দিয়েই মাইক্রোফোন ছেড়ে দেন বিল ক্লিনটনের হাতে। বিস্মিত সংবাদকর্মীদের সামনে বক্তৃতা শুরু করেন ক্লিনটন।
তিনি ওবামার রাজনৈতিক সিদ্ধান্তের সমর্থনে বক্তব্য দেন। উচ্চ আয়ের লোকজনের জন্য কর রেয়াতের মেয়াদ বাড়ানো নিয়ে রিপাবলিকান দলের সঙ্গে ওবামার সমঝোতায় ক্ষুব্ধ উদারনৈতিক মহল। কিন্তু এই সমঝোতার ফলে দেশের অর্থনীতি কীভাবে উপকৃত হবে, দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে, তা ব্যাখ্যা করেন বিল ক্লিনটন। তিনি বলেন, উচ্চ আয়ের লোকজনের জন্য কর রেয়াতের মেয়াদ বাড়ানো নিয়ে ওবামার সমঝোতা দেশের জন্য মঙ্গলজনক হবে।
ক্লিনটন উল্লেখ করেন, গত মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান দল জনসমর্থন পেয়েছে। রিপাবলিকানদের শক্তি বিবেচনা করেই রাজনৈতিক সমঝোতা করতে হবে।

No comments

Powered by Blogger.