টেন্ডুলকারকে ছোঁয়া কার সাধ্য

এক দিন আগে শচীন টেন্ডুলকারের চেয়েও ভিভ রিচার্ডসকে এগিয়ে রেখেছেন ইমরান খান। রিচার্ডস নিজে অবশ্য তুলনায় গেলেন না। তবে টেন্ডুলকার যে অস্পর্শনীয় উচ্চতায় নিজেকে প্রতিষ্ঠা করেছেন, সেই কথা স্মরণ করিয়ে দিতে ভুললেন না। ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তির ভবিষ্যদ্বাণী, টেন্ডুলকারের রেকর্ড হয়তো কেউ ভাঙতে পারবে না কোনো দিনই।
‘ও তো পঞ্চাশটি টেস্ট সেঞ্চুরি প্রায় করেই ফেলল। এখন খেলাটি যেভাবে চলছে, তাতে এই রেকর্ড ভাঙা খুবই খুবই কঠিন হবে। সে বাকি সবার চেয়ে এগিয়ে’—আইসিসির বিশ্বকাপ আয়োজন উপলক্ষে ভারতে এসে বলেছেন রিচার্ডস।
একসময় মনে করা হতো রিকি পন্টিংয়ের কথা। কিন্তু গত কয়েক বছরে টেন্ডুলকার সেই ব্যবধানকে দুর্লঙ্ঘ করে ফেলেছেন। ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান রিচার্ডস মনে করেন, পন্টিংয়ের পক্ষেও আর সম্ভব হবে না টেস্টে টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলা, ‘আমি তো কাউকেই দেখছি না যে ওর কাছাকাছি যাবে। রিকির কথা উঠতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ায় এখনই তো অনেকে ওকে সরে যেতে বলছে। আমিও ঠিক নিশ্চিত নই ও আর কত দিন খেলে যাবে। আমার মতে, পারলে কেবল পন্টিংই পারবে টেন্ডুলকারের রেকর্ডের কাছাকাছি যেতে। কিন্তু টপকে যাওয়া হবে বলে মনে হয় না।’
খেলাটির প্রতি টেন্ডুলকারের ভালোবাসা, আত্মনিবেদন, সততা আর পরিশ্রমই তাঁকে এই পর্যায়ে নিয়ে এসেছে বলে মনে করেন রিচার্ডস। প্রায় দুই দশকের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিতর্ককে সব সময়ই পাশ কাটিয়ে এসেছেন। টেন্ডুলকার সতর্ক এখনো। সতর্ক বলেই অনায়াসে ২০ কোটি রুপির প্রস্তাবও পায়ে ঠেলতে পারেন। টেন্ডুলকারের সঙ্গে এই বিশাল অঙ্কের চুক্তি করতে চেয়েছিল একটি মদ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। কিন্তু তিনি যে শতকোটি তরুণ-কিশোরের রোল মডেল, টেন্ডুলকার টাকার গন্ধে সেটি ভুলে যাননি। ভারতে অনেকেই তাই বাহবা দিচ্ছে তাঁকে।
এদিকে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে আরেকটু হলেই একটা দুঃসংবাদ শোনাতে বসেছিলেন টেন্ডুলকার। প্রস্তুতির সময় ভারতের তরুণ পেসার উমেশ যাদবের বাউন্সার আঘাত করেছিল টেন্ডুলকারের হেলমেটে। তাৎক্ষণিকভাবে ভারতীয় দলের সবাই ভয় পেয়ে গেলেও টেন্ডুলকার কোনো চোট পাননি বলেই জানা গেছে।

No comments

Powered by Blogger.