দুঃখ প্রকাশ করেছে পাকিস্তানের দ্য নিউজ ও এক্সপ্রেস ট্রিবিউন

ভারত সম্পর্কে ভুল তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করায় দুঃখ প্রকাশ করেছে পাকিস্তানের শীর্ষ স্থানীয় দুটি পত্রিকা দ্য নিউজ ও দ্য এক্সপ্রেস ট্রিবিউন। গত শুক্রবার দুঃখ প্রকাশ করে প্রথম পৃষ্ঠায় পত্রিকা দুটি বিবৃতি দেয়।
গত বৃহস্পতিবার উইকিলিকসের প্রকাশিত নথির বরাত দিয়ে পত্রিকা দুটির প্রতিবেদনে বলা হয়, ভারত গুপ্তচরবৃত্তির মাধ্যমে পাকিস্তানের ওয়াজিরিস্তান ও বেলুচিস্তান অঞ্চলে জঙ্গিদের সহায়তা দিয়ে যাচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়, মার্কিন কূটনীতিকেরা ভারতের একজন জেনারেলকে সাবেক সার্ব নেতা স্লোবোদান মিলোসেভিচের সঙ্গে তুলনা করেছেন। ভারতের ওই জেনারেলের বিরুদ্ধে কাশ্মীরে গণহত্যা চালানোরও অভিযোগ তোলা হয়।
পাকিস্তানের পত্রিকায় এই প্রতিবেদন প্রকাশের পর ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকায় বলা হয়, পাকিস্তানি পত্রিকাগুলো উইকিলিকসকে বিশেষ স্বার্থে প্রচারণার কাজে ব্যবহার করছে। প্রতিবেদনে ‘ভারতের বিরুদ্ধে উসকানির সুনির্দিষ্ট অভিযোগ’ তুলে ধরতে ব্যর্থ হয়েছে পত্রিকা দুটি। উল্লেখ্য, উইকিলিকসের সঙ্গে আলোচনা সাপেক্ষে বিশ্বের আরও চারটি সংবাদপত্রের সঙ্গে একযোগে মার্কিন কূটনীতির গোপন বার্তা প্রকাশ করছে গার্ডিয়ান।
দুঃখপ্রকাশ করে দ্য এক্সপ্রেস ট্রিবিউন বলেছে, ইসলামাবাদভিত্তিক একটি অনলাইন সার্ভিস থেকে তারা এ তথ্য পেয়েছে। কিন্তু ওই তথ্য যাচাই-বাছাই না করে প্রকাশ করায় এই ভুল হয়েছে।
দ্য নিউজও একই অনলাইন সার্ভিস থেকে পেয়ে এই তথ্য প্রকাশ করে। এক্সপ্রেস ট্রিবিউনের মতোই দুঃখ প্রকাশ করে প্রথম পাতায় বিবৃতি দিয়েছে দ্য নিউজ।

No comments

Powered by Blogger.