নতুন ক্ষেপণাস্ত্র-প্রতিরোধ ব্যবস্থা মোতায়েন করবে জাপান

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবিলায় দেশজুড়ে বিমান ঘাঁটিগুলোতে অগ্রগামী প্রতিরোধক ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে জাপান। গতকাল শনিবার কিয়োডো নিউজ এ কথা জানায়।
পাঁচ বছরের প্রতিরক্ষা নীতিমালার আওতায় প্যাট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি-৩ প্রতিরোধক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। আগামী সপ্তাহে এই নীতিমালা ঘোষণা করা হতে পারে। সরকারি ও প্রতিরক্ষা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে কিয়োডো নিউজ এ খবর জানায়।
ভূমি থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার জন্য প্যাক-৩ ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা নেওয়া হয়েছে। কিয়োডো নিউজ জানায়, জাপানের ছয়টি ঘাঁটিতে এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।
গত মাসে দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপে উত্তর কোরিয়ার হামলার পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা এবং চীনের দ্রুত সামরিক শক্তি বৃদ্ধি ও নৌবাহিনীর কর্মকাণ্ড বৃদ্ধির প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
ক্ষেপণাস্ত্র মোতায়েন ছাড়াও জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রতিরক্ষা নজরদারি জোরদারে সাবমেরিনের সংখ্যা ১৬ থেকে বাড়িয়ে ২২টিতে উন্নীত করা হবে। নিরাপত্তাদানকারী জাহাজের সংখ্যা ৪৭ থেকে বাড়িয়ে ৪৮টি করা হবে।

No comments

Powered by Blogger.