পাকিস্তান থেকে ন্যাটোর রসদ সরবরাহ শুরু

টানা ১১ দিন বন্ধ থাকার পর গতকাল রোববার পাকিস্তান থেকে আফগানিস্তানে ন্যাটো বাহিনীর জন্য রসদ সরবরাহ ফের শুরু হয়েছে। এদিকে ন্যাটো বাহিনীর রসদ সরবরাহকারী যানের ওপর গত শনিবার চালানো হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানের তালেবান জঙ্গিরা।
পাকিস্তানের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ নওয়াজ জানিয়েছেন, ন্যাটো সেনাদের জন্য রসদ বোঝাই এক ডজন যান গতকাল আফগানিস্তানের উদ্দেশে পাকিস্তান ছেড়েছে। গত শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সরবরাহ পথ খুলে দেওয়ার ঘোষণা দেয়।
পাকিস্তানের সীমান্ত এলাকায় একটি সেনা চৌকিতে গত সপ্তাহে ন্যাটোর হেলিকপ্টার হামলায় তিন সেনা নিহত হওয়ার পর পাকিস্তান খাইবার এলাকার তোর্কহাম সীমান্তের সরবরাহ পথটি বন্ধ করে দেয়। পাকিস্তান থেকে আফগানিস্তানে ন্যাটো সেনাদের জন্য রসদ পাঠানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থলপথ এটি।
এদিকে পাকিস্তানের তেহেরিক-ই-তালেবানের (টিটিপি) মুখপাত্র আজম তারিক গতকাল রোববার অজ্ঞাত স্থান থেকে টেলিফোনে এএফপিকে জানান, ‘পাকিস্তানের সিবি এলাকায় ন্যাটোর ট্রাক ও তেলের ট্যাংকারে হামলার দায় আমরা স্বীকার করছি। ন্যাটো পরিচালিত চালকহীন বিমান হামলা (ড্রান) বন্ধ না হওয়া পর্যন্ত আমরা হামলা চালিয়ে যাব।’ এর আগের হামলাগুলোর দায়ও তারা স্বীকার করে। গত ৩ সেপ্টেম্ব থেকে এ পর্যন্ত ন্যাটোর হামলায় ১৪০ জনেরও বেশি লোক মারা গেছে।

No comments

Powered by Blogger.