ঋণসংক্রান্ত এসইসির আদেশ বহাল রইল

কোম্পানির প্রকৃত সম্পদমূল্যের (এনএভি) ভিত্তিতে ঋণ বিতরণের বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) আদেশটি বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
এর ফলে বিনিয়োগকারীদের ঋণ দিতে হলে শেয়ারের সর্বশেষ বাজারমূল্যের সঙ্গে এনএভি যোগ করে দুই দিয়ে ভাগ দিয়ে যে ফলাফল পাওয়া যাবে, সেই অনুপাত অনুসরণ করতে হবে। ইতিমধ্যে এ অনুপাতের বেশি কাউকে ঋণ দেওয়া থাকলে প্রয়োজনে বাধ্যতামূলকভাবে শেয়ার বিক্রি করে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসকে তা সমন্বয় করতে হবে।
এসইসির এ আদেশের বিরুদ্ধে ক্ষুব্ধ দুজন বিনিয়োগকারী হাইকোর্টে রিট করেছিলেন। রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এসইসির আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে এসইসির ওই সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।
তবে হাইকোর্টের এ আদেশের স্থগিতাদেশ চেয়ে চেম্বার বিচারপতির কাছে আবেদন করে এসইসি কর্তৃপক্ষ। চেম্বার বিচারপতি বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন।
প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ গতকাল রোববার সংক্ষিপ্ত শুনানি শেষে হাইকোর্টের স্থগিতাদেশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন। একই সঙ্গে হাইকোর্টকে রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। বলেছেন, হাইকোর্টের রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ স্থগিতাদেশ কার্যকর থাকবে।
আপিল বিভাগে রিট আবেদনকারীর পক্ষে রোকনউদ্দিন মাহমুদ, শেখ ফজলে নূর তাপস ও আবুল কালাম আজাদ এবং এসইসির পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মামলা পরিচালনা করেন।

No comments

Powered by Blogger.