চিলির খনিশ্রমিকদের উদ্ধারকাজ বুধবার শুরু হতে পারে

চিলির খনিতে দুই মাসেরও বেশি সময় ধরে আটকে থাকা ৩৩ খনিশ্রমিককে উদ্ধারের কাজ আগামী বুধবার থেকে শুরু হতে পারে। গত শনিবার সুড়ঙ্গ খননের কাজ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর দেশটির খনিমন্ত্রী লরেন্স গোলবোর্ন এ ঘোষণা দেন।
গোলবোর্ন বলেন, ‘বুধবারের দিকে আমরা উদ্ধারকাজ শুরু করতে পারব বলে আশা করছি। শ্রমিকদের উদ্ধারের জন্য ক্যাপসুল লিফট স্থাপনে প্রকৌশলীদের দেড় দিনের মতো সময় প্রয়োজন। কারণ, লিফটের চারদিকে আবদ্ধকারী ৯৬ মিটার দৈর্ঘ্যের একটি ইস্পাতের খাঁচা স্থাপন করতে হবে। এ ছাড়া লিফট ওঠানামা করার জন্য একটি কপিকলও বসাতে হবে। কপিকল বসাতে বাড়তি ৪৮ ঘণ্টা সময় প্রয়োজন। এই লিফটেই একজন একজন করে আটকে পড়া ৩৩ শ্রমিককে উদ্ধার করা হবে।’
কর্মকর্তারা জানান, প্রথমে অপেক্ষাকৃত শক্তিশালী একদল শ্রমিককে লিফটে করে খনি থেকে বের করে আনা হবে। এরপর স্বাস্থ্যগতভাবে দুর্বলদের এবং সবশেষে আবারও অপেক্ষাকৃত শক্তিশালী শ্রমিকদের খনি থেকে বের করে আনা হবে। কর্মকর্তারা আরও জানান, বুধবার উদ্ধারকাজ শুরু করা গেলে আগামী শুক্রবারের মধ্যেই আটকে পড়া ৩৩ শ্রমিককে উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।
গত ৫ আগস্ট দুর্ঘটনাবশত চিলির সান হোসে খনির একটি অংশ ধসে পড়ে। এতে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৭০০ মিটার গভীরে ৩৩ জন শ্রমিক আটকা পড়েন। তাঁদের মধ্যে ৩২ জন চিলি ও একজন বলিভিয়ার নাগরিক।
বলিভিয়ার শ্রমিকের নাম কার্লোস ম্যামানি। বয়স ২৩ বছর। ম্যামানির উদ্ধারের সম্ভাবনায় সে দেশের প্রেসিডেন্ট ইভো মোরালেস বেশ উৎফুল্ল। তিনি উদ্ধারের পর ম্যামানিকে একটি চাকরি দেওয়ার অঙ্গীকার করেছেন। এ ছাড়া উদ্ধারের সময় তিনি ঘটনাস্থলে উপস্থিত থাকার পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন।

No comments

Powered by Blogger.