নতুন ইতিহাস লিখতে পারবে বাংলাদেশ?

বাংলাদেশ চাইলে নতুন ইতিহাস লেখার সুযোগটা নিতে পারে। বড় দলের বিপক্ষে জয় পেতে বছরের পর বছর হাপিত্যেশ করে বসে থাকার দিন শেষ হয়েছে অনেক আগেই। সেই আনন্দের ক্ষণ এখন নিয়মিতই আসে। তবে এক ওয়েস্ট ইন্ডিজ ছাড়া আর কোনো বড় দলের বিপক্ষে পর পর দুই ম্যাচে জয় নেই এখনো। ক্রিকেটার-বিদ্রোহের জের ধরে গত বছর ক্যারিবীয় দলটা শেষ পর্যন্ত যা দাঁড়িয়েছিল, সেটাকে বড় দল না বলাই ভালো। আজ নিউজিল্যান্ডকে আরেকবার হারাতে পারলেই বরং বলা যাবে, পূরণ হলো বড় দলের বিপক্ষে পর পর দুই ম্যাচ জেতার অপূর্ণ সাধ।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাওয়া তিনটি জয় বাদ দিয়েও গত দুই বছরে বড় দলের বিপক্ষে চার ম্যাচ জিতেছে বাংলাদেশ। সেগুলোর কোনোটিতেই যখন জয়টাকে পর পর দুই ম্যাচে টেনে নেওয়া যায়নি, এখন কেন হঠাৎ করে উঠছে প্রশ্নটা? উঠছে বাংলাদেশ দলের মানসিকতায় একটা নতুনত্বের দেখা মেলায়। বৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডে জেতার পর বাংলাদেশের ক্রিকেটাররা সুযোগ পেলেই জানিয়ে দিচ্ছেন, নিউজিল্যান্ডের ওপরই এখন অনন্ত চাপ। প্রথম ম্যাচে হারা দল সব সময়ই চাপে থাকে। বাংলাদেশকে পাল্টা চাপে ফেলবে কি, ড্যানিয়েল ভেট্টোরির দল ‘আমরা চাপে নেই’ বলে বাংলাদেশের দাবি অস্বীকারেই ব্যতিব্যস্ত! বাংলাদেশের ক্রিকেটের উন্নতির ছোট ছোট চিহ্নগুলোর মধ্যে মনস্তাত্ত্বিক লড়াইয়ে এই উন্নতিটাও বোধ হয় আছে।
দ্বিতীয় ম্যাচটা বৃষ্টিতে ভেসে যাওয়ার পর আর তৃতীয় ওয়ানডের আগে সিরিজে সন্দেহাতীতভাবেই ‘ফেবারিট’ বাংলাদেশ। নিজেদের মাঠ আর পরিচিত দর্শকের সামনে প্রতিপক্ষের সমীহও যে মিলছে! গত দুই দিনে নিউজিল্যান্ডের কঠোর অনুশীলন দেখেও মনে হয়েছে বাংলাদেশ এখন তাদের সামনে ‘প্রবল প্রতিপক্ষ’।
ড্যানিয়েল ভেট্টোরি অবশ্য সিরিজ শুরুর আগেই বাংলাদেশের পাল্লাটা ভারী করে দিয়েছেন। অভিজ্ঞতায় এগিয়ে রেখেছিলেন, সঙ্গে বলেছিলেন এই সিরিজে সাকিব আল হাসানই তাঁদের জন্য সবচেয়ে বড় হুমকি। সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের কাছে হেরে প্রথম ওয়ানডেতে সেটা প্রমাণিতও। ভবিষ্যদ্বক্তা হিসেবে ভেট্টোরি তাই এক শতে এক শই পাচ্ছেন আপাতত। তবে বাকি সিরিজে যে ভেট্টোরিই বাংলাদেশের জন্য পাল্টা হুমকি হয়ে উঠবেন না, তার নিশ্চয়তা কী? দুই দলের অতীত ইতিহাসও বলছে, বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ অনেকটাই ভেট্টোরি-বিষয়ক ব্যাপার। কাল অনুশীলন শেষে বাংলাদেশ কোচ জেমি সিডন্সের সতর্কবাণীটা হয়তো সে কারণেই। এই ম্যাচে নাকি তাঁর রণকৌশলের মূল কথা—ভেট্টোরি সামলাও। তার বলে যত পার কম উইকেট দাও, যত বেশি পার রান তুলে নাও।
বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় ওয়ানডের আড়ালে আজ তাই আরেকটি সাকিব-ভেট্টোরি লড়াই-ই আসলে দেখবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। বৃষ্টিতে ভেসে যাওয়া আগের ম্যাচের হতাশ দর্শকদের জন্য সুসংবাদ, ওই ম্যাচের টিকিট দিয়েই গ্যালারিতে প্রবেশাধিকার মিলবে আজ। সঙ্গে এ ম্যাচের জন্য আলাদা করেও ছাড়া হয়েছে টিকিট। কাল পর্যন্ত সব মিলিয়ে ৫ হাজার ৮০টি টিকিট বিক্রি হয়েছে। আজ টিকিট মিলবে স্টেডিয়াম কাউন্টারেও। তবে ভিড় সামলাতে টিকিট কাউন্টার শেরেবাংলা স্টেডিয়ামের ফটক থেকে সরিয়ে নেওয়া হয়েছে পার্শ্ববর্তী জাতীয় সাঁতার কমপ্লেক্সে।
বিশ্বকাপ সামনে রেখে তুমুল নির্মাণযজ্ঞের মধ্যেও মিরপুরে এবার দর্শক কম হচ্ছে না। প্রথম ম্যাচটা বাংলাদেশ জেতায় আজও হয়তো আরেকটি সাকিব-ভেট্টোরি লড়াই দেখতে লাইন পড়ে যাবে গ্যালারির গেটে। তা শেষ পর্যন্ত সাকিব-ভেট্টোরি দ্বৈরথটা না জমলে?
তাতেও সমস্যা নেই। কখনো কখনো নায়কের চেয়ে পার্শ্বনায়কেরাও তো পেয়ে যান সেরা অভিনেতার পুরস্কার! প্রত্যাশা শুধু একটাই—সেই পার্শ্বনায়কও যেন হয় বাংলাদেশেরই কেউ।

No comments

Powered by Blogger.