ইয়োলান্ডা কর্নেলিয়া জিভানির দুটি কবিতা

সচেতন একজন দায়িত্বশীল নিগ্রোর কাছে অনেক ক্ষমতা

ভয়ার্ত?
দায়িত্বশীল নিগ্রোরা কি দৌড়চ্ছে
ভয়ার্ত হয়ে?

আমার বোধগম্য হচ্ছে আমার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।
এবং তুমি বলছো তোমার পক্ষে সম্ভব হবে না
পনেরো’শ জাতীয় পুরুষ রক্ষীকে ঠেকানো
ফলে তুমি আমার দুঃখী কালো সত্তার সবখানি ছাল ছাড়াবে।
(কোনো সন্দেহ নেই আমি তোমার পুরুষাঙ্গ উচ্ছেদ করে ফেলেছি)

ডিনামাইট তোমাদের নজরে পড়েছে
আর তোমরা নিজেরা পুলিশকে বলে দিয়েছো।
তোমাদের জিভ ছিঁড়ে ফেলা হবে
কেননা তোমাদের বুদ্ধি নেই তা সামলাবার।

তুমি না ঘুরে দাড়িয়ে
সহনশীলতা শেখাচ্ছ
কী করে আমি সহ্য করবো
জেনোসাইড
আমার কাপ পূর্ণ
এবং তুমি তো জানো
আমাদের কোনো সামর্থ্য নেই
বাসনা চরিতার্থ করায় দেরি করতে।

আমি শুধু চাই প্রত্যয়ী হয়ে নিজেকে ঘোষণা করতে
এমনকি আমি চাই তুমিও নিজেকে আবার দাবি করো
কিন্তু বার বার আমার মনে হচ্ছে
হে দায়িত্ববান নিগ্রো
তোমার মৃত্যু হচ্ছে
আমার নিজের সত্তাকে দাবি করার প্রথম পদক্ষেপ
এটা খুবই দুঃখের
আমি সাধারণ ভাবে এখন থামতাম কিংবা কাঁদতাম
কিন্তু সন্ধ্যা ঘনিয়ে আসছে
এবং আমাকে সমঝোতায় বসতে হবে
আমার নিজস্ব গোষ্ঠির মানুষের স্বাধীনতার জন্যে।
--------------------------------

আমি একাকী নই

আমি একাকী নই
শুধু ঘুমুচ্ছি একেবারেই একা।

তুমি জানো আমি ভীতু
কিন্তু আমি একজন প্রাপ্তবয়স্ক মহিলা
আমি কান্না
বা সেরকম কিছু করি না।

আমার একটি বড় বিছানা আছে
যাতে আমি ঘুরপাক খেতে পারি
এবং এতে অনেক জায়গা রয়েছে।
আমি কোনো স্বপ্ন দেখি না
খারাপ স্বপ্ন দেখি না
আগের মতো যে
তুমি আমাকে ছেড়ে
চলে যাবে।

এখন যেহেতু তুমি চলে গেছো
ফলে আমি কোনো স্বপ্ন দেখি না
এবং তুমি যা কিছুই ভাবো না
আমি একাকী নই
শুধু ঘুমুচ্ছি
একেবারেই একা।
====================
আমেরিকান কবি ম, ইয়োলান্ডা কর্নেলিয়া জিভানি জুনিয়র।
আমেরিকান কবি নিকি জিভানি চার দশক ধরে আমেরিকার নাগরিক অধিকার ও কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনে অনুপ্রেরণার কাজ করছেন। কৃষ্ণাঙ্গদের তার কবিতার প্রতি জরুরী আহবান, চারদিকের শ্বেতাঙ্গ পরিবেষ্টিত সংস্কৃতিতে তাদের সত্তাকে বোঝা, উপলব্ধি করা এবং সেভাবে চেনা। তার বিখ্যাত উক্তি, রাদার বি উইথ দ্যা থাগস দ্যান দ্যা পিওপল হু আর কমপ্লেইনিং অ্যাবাউট দেম। তার কবিতার বই দুই ডজনের অধিক। তিনি বর্তমানে ভার্জিনিয়া টেকের ইংরেজির অধ্যাপক। তার জন্ম টেনিসির নক্সভিলে, ১৯৪৩ সালে। পুরো নাম, ইয়োলান্ডা কর্নেলিয়া জিভানি জুনিয়র।
============================
মাহমুদ দারবিশের কবিতা ‘অবরোধের কালে’   মাহ্‌মুদ দারবিশের কবিতা 'আমি গণহত্যা দেখেছি'  তাদেউজ রজেভিচ ও তার কয়েকটি কবিতা  স্টিফেন ডান-এর দুটি কবিতা  ফেদেরিকো গার্থিয়া লোরকার কবিতা ও প্রিয় বন্ধুর জন্য বিলাপ   ভ্ল­াদিমির মায়াকভস্কি ও আন্দ্রেই ভজ্‌নেসেন্‌স্কির দুটি কবিতা   মাহমুদ দারবিশের তিনটি কবিতা (পরিচয়পত্র,ও আমার পিতা...   মাহমুদ দারবিশের চারটি কবিতা ‘বিস্মৃতির স্মৃতি,নির্...  জাপানি কবিত  সুব্রত অগাস্টিন গোমেজ অনুদিত আরবি কবিতা   আমেরিকানদের প্রিয় কবিতা   উইলিয়াম ব্লেইক-এর কবিতা   ৪৫টি চর্যাপদের কাবিতা অনুবাদ করেছেন সুব্রত অগাস্টি...   টম গান্-এর কবিতা : ‌’যিশু ও তার মা’



bdnews24 এর সৌজন্যে
অনুবাদ: আফিফা আনোয়ার খানাম


এই কবিতা গুলো পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.