যৌন কেলেংকারির দায়ে ভারতীয় গুরু গ্রেপ্তার

যৌন কেলেংকারির দায়ে এক ভারতীয় ধর্মগুরুকে গ্রেপ্তার করা হয়েছে। গত মাসে দুই নারীর সঙ্গে তাঁর অনৈতিক কার্যকলাপের একটি দৃশ্য টেলিভিশনে প্রচারের পর চূড়ান্ত অশ্লীলতা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অপরাধে বুধবার তাঁকে গ্রেপ্তার করা হয়।
ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ডি ভি গুরুপ্রসাদ জানান, এক সঙ্গীসহ ৩২ বছর বয়সী দীর্ঘকেশী পরমহংস নিত্যানন্দ স্বামী নামে ওই গুরুকে ভারতের উত্তরাঞ্চলীয় হিমাচল প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়। ৩৩টি দেশে তাঁর ভক্ত রয়েছে বলে তিনি দাবি করেছেন।
গুরুপ্রসাদ বলেন, তিনি যে ধরনের অশ্লীলতা করেছেন, তা ধর্ম ও আধ্যাত্মিকতার সঙ্গে সংগতিপূর্ণ নয়। এর মাধ্যমে তিনি মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন।
নিত্যানন্দের দুই নারী ভক্তের সঙ্গে শয্যাদৃশ্যটি টেলিভিশনে প্রচারিত হওয়ার পর তা জনমনে ব্যাপক ক্ষোভ সৃষ্টি করে। ওই দৃশ্যটি প্রচারের পর তাঁর আশ্রম ধ্যানপীতম বা ‘জ্ঞান কেন্দ্র’-এর প্রধানের পদ থেকে তাঁকে পদত্যাগে বাধ্য করা হয়। বিক্ষুব্ধ ভক্তরা জ্ঞান কেন্দ্রে লুটতরাজ চালায় ও তাঁর পোস্টার ছিঁড়ে ফেলে।
পুলিশ কর্মকর্তা গুরুপ্রসাদ বলেন, আরও তদন্তের স্বার্থে তাঁকে বেঙ্গালুরুতে নেওয়া হবে। তাঁর বিরুদ্ধে ধর্ষণ, প্রতারণা ও ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগে তদন্ত করা হবে। তবে নারীদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগের বিষয়টি অস্বীকার করেছেন নিত্যানন্দ। টেলিভিশন চ্যানেলে প্রচারিত ওই দৃশ্যটিও পরিকল্পিতভাবে তৈরি করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন।
গত কয়েক মাসে ধর্মগুরুদের যৌন কেলেংকারির কয়েকটি ঘটনায় ভারতে তোলপাড় সৃষ্টি হয়েছে। মার্চে উত্তর ভারতে বিমানবালা ও কলেজ ছাত্রীদের নিয়ে একটি পতিতালয় চালানোর দায়ে দিল্লিতে এক গুরুকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া সংখ্যালঘু সম্প্রদায়ের একজনকে অপহরণের দায়ে অপর এক গুরুকে আটক করা হয়েছে।

No comments

Powered by Blogger.