গ্যাসের বিনিময়ে আর কোনো সামরিক ঘাঁটি নয়: পুতিন

বিশ্বের অন্য কোনো দেশে সামরিক ঘাঁটি গড়ার বিনিময়ে গ্যাস—এ রকম আর কোনো প্রস্তাব দেবে না রাশিয়া। রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন গত বৃহস্পতিবার এ কথা বলেন। যদিও তারা ইউক্রেনের সঙ্গে এ রকম একটি চুক্তি করেছে। এ চুক্তিতে রাশিয়া গ্যাসের দাম শতকরা ৩০ শতাংশ কম নেবে ইউক্রেনের কাছ থেকে এবং এর বিনিময়ে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার কৃষ্ণসাগরভিত্তিক ‘ব্লাক সি ফ্লিট’ ঘাঁটি সেখানে আরও ২৫ বছর থাকবে। খবর রয়টার্স।
রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রধানমন্ত্রী ভিক্টর ইয়ানোকোভিচ গত বুধবার এ চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তি না হলে রাশিয়াকে ২০১৭ সালের মধ্যে ওই ঘাঁটি ছাড়তে হতো। এদিকে ইয়োনোকোভিচ বলেন, রাশিয়ার সঙ্গে এ চুক্তির মাধ্যমে তাঁর দেশের এ বছর ৩০০ কোটি ডলার বেঁচে যাবে।
ভ্লাদিমির পুতিন বলেন, ‘জ্বালানি খাতে আমাদের অনেক অংশীদার আছে। বিশ্বব্যাপী আমাদের সামরিক ঘাঁটি তৈরির প্রয়োজন নেই। আমি অংশীদারদের বলতে চাই, আপনারা কেউ ইউক্রেনের মতো এ ধরনের অনুরোধ করবেন না। কারণ, ইউক্রেনের বিষয়টি আলাদা।’
এদিকে রাশিয়ার জ্বালানিমন্ত্রী সের্গেই শমাতকো গত বৃহস্পতিবার বলেন, ইউক্রেনের মতো এ ধরনের গ্যাস চুক্তি অন্য কোনো দেশের ক্ষেত্রে ঘটবে না।

No comments

Powered by Blogger.