সংশয়ে দ্রগবা-এসিয়েনের বিশ্বকাপ

শনিবার টটেনহামের বিপক্ষে মাঠে নেমেছিলেন। ম্যাচ শেষ করতে পারেননি। খেলার মাঝখানে মাঠ থেকে নিজেকে তুলে নেওয়ার কাতর আবেদন জানিয়েছেন। মাথা নিচু করে মাঠ ছেড়েছেন দিদিয়ের দ্রগবা।
দ্রগবার এই মাঠ ছাড়া দেখে আইভরিকোস্টের সমর্থকেরা নিশ্চয়ই শিউরে উঠেছেন। কুঁচকির ইনজুরির সঙ্গে লড়তে থাকা দ্রগবা তাহলে বিশ্বকাপে থাকবেন না? শঙ্কাটা শুধু দ্রগবাকে নিয়ে নয়। আফ্রিকার প্রথম বিশ্বকাপে না থাকার সম্ভাবনা আছে আরেক আফ্রিকান তারকা ঘানার মাইকেল এসিয়েনেরও।
দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ। টুর্নামেন্টে স্বাগতিক মহাদেশের রং ছড়ানোর বড় দুই ভরসা ছিলেন চেলসির দুই তারকা দ্রগবা আর এসিয়েন। এই দুই তারকার পিঠে চড়ে আইভরিকোস্ট ও ঘানা বিশ্বকাপে চমক দেখাবে, সেই আশা ছিল অনেকের। কিন্তু সে আশার গুড়ে আপাতত বালি।
চেলসি স্ট্রাইকার দ্রগবা বেশ কিছুদিন ধরেই ভুগছিলেন কুঁচকির ইনজুরিতে। শনিবার টটেনহামের বিপক্ষে চেলসির ১-২ গোলে হারের ম্যাচে সেটা আরও বেড়েছে। বলা হচ্ছে, পুরোপুরি সুস্থ হতে একটা অস্ত্রোপচার করাতে হবে এই আফ্রিকান তারকাকে। সেটা কবে?
দ্রগবার অস্ত্রোপচার প্রিমিয়ার লিগের পর হলে নিশ্চিত করেই তিনি বিশ্বকাপ মিস করছেন। আর বিশ্বকাপে অস্ত্রোপচার না করিয়ে গেলেও তার মাঠে নামার সম্ভাবনা ক্ষীণ। অতএব দ্রগবা-কল্পনা বাদ দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।
এসিয়েনকেও বোধ হয় বাদ দিয়ে হিসাব করতে হচ্ছে। চেলসির এই মিডফিল্ডার সেই হিসাবই করছেন। দ্রগবার মতো এসিয়েনও বেশ কিছুদিন ধরে লড়ছেন হাঁটুর ইনজুরির সঙ্গে। গত ডিসেম্বর থেকে এই ঘানাইয়ান মাঠে নামতে পারেননি। চেলসির আশা ছিল, স্টোক সিটির বিপক্ষে এ সপ্তাহের ম্যাচে মাঠে নামবেন। কিন্তু আবার জটিল হয়ে পড়েছে তাঁর ইনজুরি।
জটিলতা এতটাই যে এসিয়েন নিজেই বিশ্বকাপের স্বপ্ন আর দেখতে পারছেন না। তিনি এখন এক একটা দিন ধরে এগোতে চাইছেন। শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলতে পারবেন না—এমন মানসিক প্রস্তুতিও নিচ্ছেন, ‘যতক্ষণ পর্যন্ত না জানতে পারছি যে, অমুক দিন বা সপ্তাহে সুস্থ হব, ততক্ষণ বিশ্বকাপে খেলব কি না, তা নিয়ে মন্তব্য করা কঠিন। যদি না যেতে পারি তাহলে ঘরে বসে আর দশ জন ঘানাইয়ানের মতো দলকে সমর্থন জানা

No comments

Powered by Blogger.