মন্দা সামলেও শীর্ষে ম্যানইউ

ইউরোপ-আমেরিকার প্রায় সব বাণিজ্যিক প্রতিষ্ঠানই গত বছরের মহামন্দায় বিপাকে পড়েছিল। স্বভাবতই মন্দার ঢেউ লেগেছিল ইউরোপিয়ান ফুটবল ক্লাবগুলোর গায়েও। তার পরও ‘গরিব’ তো হয়ে যায়নি তারা! ম্যানচেস্টার ইউনাইটেডকে সবার ওপরে রেখে বিশ্বের সবচেয়ে ধনী ২০টি ক্লাবের নাম ঘোষণা করেছে ফোর্বস ম্যাগাজিন।
বিশ্বের শীর্ষ ক্লাবগুলো সর্বশেষ যখন বিক্রি হয়েছিল, সে সময়ের দাম ও বর্তমান আয় মিলিয়ে এই তালিকাটা করে ফোর্বস। টানা ষষ্ঠবারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব হিসেবে ম্যাগাজিনটির তালিকায় ঠাঁই পেয়েছে ম্যানইউ। গ্লেজার পরিবারের মালিকানার এ ক্লাবটির বর্তমান সম্পদের পরিমাণ ১৮৩৫ মিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের চেয়ে দুই শতাংশ কম।
সম্পদ শুধু ম্যানইউয়েরই কমেনি। মন্দার ধাক্কায় সেরা ধনী ২০ ক্লাবের ১৫টিই গত বছর সম্পদ খুইয়েছে। সব মিলিয়ে গত বছর এই ক্লাবগুলোর মূল্য ৮.৫ শতাংশ কমে গেছে। আগের বছর ধনী ২০ ক্লাবের মোট সম্পদের পরিমাণ ছিল ৬৯১ মিলিয়ন মার্কিন ডলার; গত বছর সেটা কমে এসে ৬৩২ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
অবশ্য এই সম্পদ কমে যাওয়ার পেছনে ডলারের তুলনায় ইউরোর দাম কমা-বাড়াটাও বিবেচ্য। ফোর্বস ম্যাগাজিন তালিকা করে থাকে মার্কিন ডলারের হিসাবে। আর ইউরোপিয়ান ক্লাবগুলোর আয়-ব্যয়ের হিসাব ইউরোতে। সম্প্রতি ডলারের দাম ইউরোর তুলনায় বেড়ে যাওয়ায় ইউরোপিয়ান ক্লাবগুলোর সম্পদ ডলারে আরও কম বলে মনে হচ্ছে।
সবার অবশ্য কমেনি। শীর্ষ ২০ ধনী ক্লাবের একটির সম্পদ অপরিবর্তিত আছে। আর সম্পদ বেড়েছে চারটি ক্লাবের। সম্পদ বাড়া-কমার এই সুযোগে লিভারপুলকে টপকে তালিকার ৪ ও ৫ নম্বরে উঠে এসেছে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। তালিকায় প্রথম স্থানটির মতো অপরিবর্তিত আছে দ্বিতীয় ও তৃতীয় স্থানের ক্লাবও। এ দুটি স্থানে আছে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও আর্সেনাল।

No comments

Powered by Blogger.