ইরানের ওপর নিষেধাজ্ঞা চলতি মাসের শেষের দিকে: জো বাইডেন

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন গত বৃহস্পতিবার বলেছেন, ইরানের ওপর জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞায় চীন স্বাক্ষর করবে। তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে এ মাসের শেষের দিকে জাতিসংঘের নতুন এ নিষেধাজ্ঞা আসতে পারে, যা আগামী মে মাস থেকে কার্যকর হবে। এবিসি টেলিভিশনে ‘দি ভিউ’ টক শোতে জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়া ইসরায়েল ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালাবে না।
বাইডেন বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী থেকে শুরু করে ব্রিটিশ প্রধানমন্ত্রী এমনকি রাশিয়ার প্রেসিডেন্ট তাঁরা সবাই সম্মত যে ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পথেই আমাদের পদক্ষেপ নেওয়া উচিত। তিনি বলেন, এই প্রথমবারের মতো সারা বিশ্ব ইরানের ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে সম্মত হয়েছে। কাজেই ইরান এখন বিচ্ছিন্ন। এর আগে ইরান কখনো এমন বিচ্ছিন্ন হয়নি।
যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা দীর্ঘদিন ধরে ইরানের পরমাণু কর্মসূচির বিরোধিতা করে আসছে। কিন্তু রাশিয়া ও চীনের কারণে তাদের বিরুদ্ধে এত দিন কঠোর পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি।
ওয়াশিংটন কয়েক মাস ধরে ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত মেনে নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ সদস্য চীনকে রাজি করাতে চেষ্টা করে আসছে। চীন এ নিয়ে জাতিসংঘের সঙ্গে আলোচনায় সম্মত হলেও তাদের অবস্থান এখনো স্পষ্ট করেনি। কিন্তু এবিসি টেলিভিশনকে বাইডেন বলেন, চীন নিষেধাজ্ঞার ব্যাপারে রাজি হবে।
এদিকে জো বাইডেন প্রতিজ্ঞা করে বলেন, আমরা ইরানের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখছি।
তিনি জোর দিয়ে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ওবামার প্রশাসন ইরানকে পরমাণু অস্ত্রের অধিকারী হওয়ার ইচ্ছা থেকে নিবৃত্ত করতে সক্ষম হবে

No comments

Powered by Blogger.