ভ্যাট আরোপ করার কথা বিবেচনা করছেন ওবামা

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা সামাল দেওয়ার জন্য মূল্য সংযোজন কর বা ভ্যাট আরোপের চিন্তা করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিশ্বের বিভিন্ন দেশে মূল্য সংযোজন কর পরিচিত হলেও মার্কিনদের কাছে বিষয়টি নতুন।
প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বহু দেশে মূল্য সংযোজন কর আরোপ অর্থনীতিতে সুফল নিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রেও এমন কর আরোপের ফলে সুফল পাওয়ার অবকাশ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
গত বুধবার সিএনবিসি টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘অর্থনৈতিক পুনরুদ্ধার এবং ঘাটতি মোকাবিলায় সব ধরনের বিকল্প নিয়েই আমাকে ভাবতে হচ্ছে।’
প্রেসিডেন্ট বারাক ওবামার অন্যতম উপদেষ্টা পল ভলকার সম্প্রতি মূল্য সংযোজন কর আরোপ নিয়ে কথা বলেছেন। ধারণাটি নিয়ে গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে অনানুষ্ঠানিক আলোচনাও হয়েছে। অধিকাংশ আইনপ্রণেতাই মূল্য সংযোজন কর আরোপের বিপক্ষে মতামত দিয়েছেন। তাঁদের অভিমত, এমন ব্যাপক কর আরোপের ফলে সাধারণ নাগরিকদের ওপর চাপ বাড়বে। মন্দা অর্থনীতি থেকে পুনরুদ্ধারের চলমান উদ্যোগ ও প্রক্রিয়া ব্যাহত হবে।
নানা ধরনের করের চাপে যুক্তরাষ্ট্রের সাধারণ নাগরিকেরা এমনিতেই ক্ষুব্ধ। যেকোনো ধরনের নতুন কর আরোপের উদ্যোগ-আলোচনাও সংগত কারণে খুবই অপ্রিয় সাধারণ জনগণের কাছে। মূল্য সংযোজন কর আসছে—এমন আলোচনা হোয়াইট হাউস থেকে অস্বীকার করা হয়েছে বারবার। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি রবার্ট গিবস এর আগে সংবাদ সম্মেলনে বলেছেন, প্রেসিডেন্ট মূল্য সংযোজন কর আরোপের কথা ভাবছেন।
প্রেসিডেন্ট ওবামা তাঁর সাক্ষাৎকারে বলেন, বাজেট ঘাটতি মোকাবিলার জন্য কংগ্রেসে উভয় দলের সমন্বিত সুপারিশের জন্য তিনি অপেক্ষা করছেন। তিনি বলেন, বাজেট ঘাটতি মোকাবিলার জন্য মূল্য সংযোজন কর আরোপসহ সবগুলো বিকল্প যাচাই করার অবকাশ রয়েছে।

No comments

Powered by Blogger.