ব্রিটিশ অনুদানে বিশ্বব্যাংকের খবরদারির প্রতিবাদ by সরাফ আহমেদ

বিশ্ব জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া মোকাবিলায় বাংলাদেশকে ব্রিটিশ সরকারের প্রতিশ্রুত ৬০ মিলিয়ন পাউন্ড অনুদান বিশ্বব্যাংকের মাধ্যমে ব্যবহারের উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপ অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ, দ্য ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট মুভমেন্ট ও জুবিলি ডেব্ট ক্যাম্পেইন।
গত সোমবার সকাল আটটায় লন্ডনে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) কার্যালয়ের সামনে ওই সব সংগঠনের যৌথ উদ্যোগে একটি প্রতিবাদ সমাবেশ হয়। এতে ব্রিটিশ অনুদান বিশ্বব্যাংকের মাধ্যমে ব্যবহারের জন্য সম্মত হতে বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি থেকে বিরত থাকার জন্য ডিএফআইডির প্রতি আহ্বান জানানো হয়।
দ্য ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট মুভমেন্ট ও জুবিলি ডেব্ট ক্যাম্পেইনের সদস্যদের সঙ্গে ‘ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপ অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ’-এর মুরাদ কোরায়শী, আনসার আহমেদ, আবু মুসা হাসান, সৈয়দ এনাম ও নিলুফা ইয়াসমীন হাসানসহ আরও অনেকে ওই প্রতিবাদ সমাবেশে অংশ নেন।
প্রতিবাদ সমাবেশ চলাকালে লন্ডন অ্যাসেম্বলির সদস্য মুরাদ কোরায়শিসহ আনসার আহমেদ, আবু মুসা হাসান, সৈয়দ এনাম, টিম জোন্স ও নিক ডিয়ার ডেন ডিএফআইডির সাউথ এশিয়া অপারেশনসের রিচার্ড ডিউডনি ও ডিএফআইডির কর্মকর্তা লুইসা রবার্টসের সঙ্গে বৈঠক করে তাঁদের এই উদ্যোগ ও উত্কণ্ঠার কথা তুলে ধরেন।

No comments

Powered by Blogger.