ম্যালেরিয়াই কাল হয়েছিল তুতেনখামেনের!

মিসরীয় বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁরা মিসরের কিশোর ফারাও তুতেনখামেনের মৃত্যুরহস্যের সমাধান করেছেন। সম্ভবত ম্যালেরিয়া জীবাণুর সংক্রমণের কারণে মৃত্যু হয় মিসরের ওই কিশোর ফারাওয়ের। ম্যালেরিয়া জীবাণুর সংক্রমণে তাঁর দেহে অস্থি-বিকৃতি ঘটেছিল। গতকাল এ বিষয়ে গবেষণার ফল প্রকাশ করা হয়।
মিসরের বিজ্ঞানীরা দুই বছর ধরে ১৯ বছর বয়সী এই রাজার মৃতদেহের মমির ডিএনএ ও রক্তকোষ পরীক্ষা করেন। তাঁরা সেখানে ম্যালেরিয়ার জীবাণু খুঁজে পান। জার্নাল অব দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন-এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। ১৯২২ সালে মিসরে তুতেনখামেনের মমি আবিষ্কৃত হয়। তিন হাজার বছরেরও বেশি সময় আগে মিসরের সিংহাসনে মাত্র নয় বছর বয়সে অধিষ্ঠিত হন এই রাজা। তিনি ছিলেন ফারাও অষ্টাদশ রাজবংশের বংশধর। তুতেনখামেনের মমি আবিষ্কারের পর থেকেই বিষয়টি রহস্যাবৃত ছিল—কেন অল্পবয়সে এই রাজার মৃত্যু হয়েছিল। প্রচলিত আছে, সম্ভবত রথ থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যু হয়। আরেকটি ধারণা হলো, পারিবারিক রোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।
মিসরের প্রধান প্রত্নতত্ত্ববিদ জাহি হাওয়াস বলেছেন, ‘মৃত্যুর বেশ কয়েক দিন আগে সম্ভবত পড়ে গিয়ে পায়ের হাড়ে চিড় ধরেছিল তুতেনখামেনের। আর ওই ক্ষতেই হয়তো ম্যালেরিয়ার জীবাণু সংক্রমিত হয়, যা রাজার জীবনাবসানের কারণ হয়ে দাঁড়ায়।’

No comments

Powered by Blogger.