গনির গ্রেপ্তার জঙ্গিদের জন্য বড় ধাক্কা

আফগানিস্তানের তালেবানের দ্বিতীয় শীর্ষ নেতা মোল্লা আবদুল গনির গ্রেপ্তারের ঘটনাকে সে দেশের তালেবান জঙ্গিদের জন্য একটা বড় ধাক্কা হিসেবে গণ্য করছেন বিশ্লেষকেরা। সম্প্রতি পাকিস্তানের করাচিতে গোপন যৌথ অভিযান চালিয়ে তালেবানের জ্যেষ্ঠ সামরিক কমান্ডার মোল্লা গনিকে গ্রেপ্তার করেন যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের গোয়েন্দারা। গনির গ্রেপ্তারের বিষয়টি আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে জঙ্গি গোষ্ঠীটির অন্য নেতাদের ওপর চাপ তৈরি করবে বলেও মনে করা হচ্ছে।
গত সোমবার প্রভাবশালী মার্কিন পত্রিকা নিউইয়র্ক টাইমস মোল্লা গনির আটকের খবর প্রকাশ করার পর গতকাল বুধবার এ খবর নিশ্চিত করেছেন পাকিস্তানের কর্মকর্তারা। সামরিক বাহিনীর একটি সংক্ষিপ্ত বিবৃতিতে গনির আটকের খবর জানানো হলেও বিস্তারিত কিছু বলা হয়নি।
ধারণা করা হয়, মোল্লা গনি তালেবানের প্রাত্যহিক কার্যক্রম দেখভাল করতেন। তালেবান গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম তিনি। তালেবানের শীর্ষ নেতা মোল্লা ওমরের সঙ্গে মাঠপর্যায়ের নেতাদের যোগসূত্র হিসেবে কাজ করতেন গনি।
গত মঙ্গলবার পাকিস্তানের দুজন গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, মোল্লা গনি ১০ দিনের বেশি আটক রয়েছেন এবং তদন্ত কর্মকর্তারা তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন। গনিকে ধরতে পরিচালিত অভিযানে আরও কয়েকজন সন্দেহভাজন জঙ্গিকে আটক করা হয়েছে বলে জানান এক কর্মকর্তা। তিনি জানান, মোল্লা গনি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন এবং তাঁরা সেগুলো মার্কিন সহযোগীদের জানিয়েছেন। তবে তালেবানের এ শীর্ষস্থানীয় নেতার আটকের খবর নিশ্চিত করেনি হোয়াইট হাউস। এ ব্যাপারে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, চরমপন্থীদের সঙ্গে লড়াইয়ে গোয়েন্দা তথ্য গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তাঁর মতে, কোনো একটি বিষয় সম্পর্কে আলোচনা না করেই সেটি সম্পর্কে তথ্য জানতে পারাটা উত্তম পন্থা। মার্কিন প্রেসিডেন্ট ওবামার প্রশাসন পাকিস্তান ও আফগানিস্তানের তালেবান নেতাদের গ্রেপ্তার বা হত্যার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ।
তালেবান গোষ্ঠীর সাবেক সদস্য ও সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, গনির গ্রেপ্তার তালেবানের জন্য একটি বড় ধাক্কা হলেও তা সামলে নেওয়ার ক্ষমতা রয়েছে তাদের। গনির শূন্যস্থানটি দ্রুত পূরণ হয়ে যাবে।
লন্ডনভিত্তিক জানেস টেরোরিজম অ্যান্ড ইনসারজেন্সি সেন্টারের বিশ্লেষক উইল হার্টলে বলেন, আফগানিস্তানের ন্যাটো বাহিনীর জন্য এটি একটি বড় কৌশলগত সাফল্য, তবে কোনোভাবেই একে (তালেবানের) পতনের শুরু বলা যাবে না। অবশ্য স্বল্প মেয়াদে তালেবানের কার্যক্রমে এর প্রভাব দেখা যাবে। মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র কর্নেল ডাভে লাপান বলেন, ‘মোল্লা গনির গ্রেপ্তারের বিষয়টি আমি নিশ্চিত বা অস্বীকারও করতে পারছি না। তবে তালেবানের কোনো শীর্ষস্থানীয় নেতার গ্রেপ্তারের ঘটনা সংগঠনের কার্যক্রমে তাত্ক্ষণিক প্রভাব ফেলবে। তবে আমরা এও দেখেছি, তারা দ্রুত শূন্যস্থান পূরণ করে ফেলে।’
ক্ষেপণাস্ত্র হামলা: পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে সীমান্তবর্তী একটি গ্রামে গতকাল মার্কিন মনুষ্যবিহীন বিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে চার জঙ্গি নিহত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তারা জানান, একটি তালেবান ঘাঁটি লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। প্রাথমিক খবরে চারজন জঙ্গি নিহত ও দুজন আহত হয়েছে। তালেবান, আল-কায়েদা ও হাক্কানি নেটওয়ার্কের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত উত্তর ওয়াজিরিস্তানে গত রোববার থেকে এ পর্যন্ত এটি তৃতীয় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা।

No comments

Powered by Blogger.