কৃষ্ণার মন্তব্য সম্পর্কে ভারতের ব্যাখ্যা দাবি করেছে পাকিস্তান

আগামী সপ্তাহে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক সম্পর্কে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণার মন্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান। এ ইস্যুতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করার জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। গতকাল প্রকাশিত খবরে এ কথা জানা গেছে।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, বৈঠকের ফলাফল সম্পর্কে আগেই কোনো সিদ্ধান্তে যাওয়া উচিত নয় কিংবা বৈঠকের ব্যাপ্তির সীমা চিহ্নিত করে দেওয়াও উচিত হবে না।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাসিত গত বুধবার দিনের শেষ ভাগে দেওয়া এক বিবৃতিতে বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লিতে অনুষ্ঠেয় আসন্ন পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক সম্পর্কে বলেছেন, ওই বৈঠকে দুই দেশের মধ্যকার সমন্বিত সংলাপ পুণরায় শুরু হবে না। তাঁর ওই বক্তব্য পারস্পরিক বোঝাপড়ার বিপরীত।
তিনি বলেন, এ বিষয়ে ভারতের ব্যাখ্যা চাওয়া হচ্ছে। এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা এ বিষয়টি পরিষ্কার করেন যে, সন্ত্রাসবিরোধী ক্ষেত্রে ইসলামাদের প্রতিশ্রুতির অগ্রগতি না হওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে সমন্বিত বা সামগ্রিক সংলাপ প্রক্রিয়া আবারও শুরু করার পক্ষে নয় ভারত। তাঁর ওই মন্তব্যের এক দিন পর পাকিস্তানের পক্ষ থেকে ওই বিবৃতি দেওয়া হলো।
একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারে এস এম কৃষ্ণা বলেন, যথার্থ কারণে পূর্ণাঙ্গ সংলাপ স্থগিত করা হয়েছে। মুম্বাই হামলার পর ইস্যুটি উঠে আসে, যা এখনো বহাল আছে। খুবই গুরুত্বের সঙ্গে বিষয়টি দেখা করা প্রয়োজন।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা পাকিস্তানের সঙ্গে সব উদ্বেগ নিয়ে আলোচনা করতে ইচ্ছুক। তবে আলোচনার কেন্দ্রবিন্দু হবে সন্ত্রাসবাদ।’
উল্লেখ্য, আগামী ২৫ ফেব্রুয়ারি নয়াদিল্লিতে ভারত ও পাকিস্তানের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের ওই বৈঠক অনুষ্ঠিত হবে।
পুনের ঘটনা সত্ত্বেও সংলাপ চলবে, কেন্দ্রীয় মন্ত্রিসভা এ বিষয়টি পরিষ্কার করার পর এস এস কৃষ্ণা ওই মন্তব্য করলেন। তবে মন্ত্রিসভার পক্ষ থেকে আরও বলা হয়েছে যে, পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদ নির্মূলে সুনির্দিষ্ট পদক্ষেপ না নেওয়া পর্যন্ত সংলাপ প্রক্রিয়া হবে শর্তাধীন।
অন্যদিকে, পাকিস্তান বলেছে, থমকে পড়া ভারত-পাকিস্তান সংলাপ পুণরায় আরম্ভসহ ভারতের সঙ্গে অর্থপূর্ণ ও ফলপ্রসূ সংলাপ চায় ইসলামাবাদ।

No comments

Powered by Blogger.