পুনেতে হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানি সংগঠন

পাকিস্তানের অপরিচিত একটি ইসলামি সংগঠন ভারতে গত সপ্তাহের হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। পাকিস্তানভিত্তিক বৃহত্ এক ইসলামি সংগঠন ভেঙে নতুন ওই দল গঠন করা হয়। খবর এএফপির।
বুধবার ভারতের প্রভাবশালী পত্রিকা দ্য হিন্দুর খবরে বলা হয়, নতুন এ দলটির নাম লস্কর-ই-তাইয়েবা আল-আলমি। নিজেকে সংগঠনের মুখপাত্র দাবি করে এক ব্যক্তি ওই পত্রিকাকে বলেন, লস্কর-ই-তাইয়েবা আল-আলমি এ হামলা চালিয়েছে।
আবু জিনদাল নামের ওই ব্যক্তি দ্য হিন্দুর ইসলামাবাদ প্রতিনিধিকে বলেন, বিতর্কিত কাশ্মীর নিয়ে আলোচনা করতে ভারতের ‘অস্বীকৃতি’র জবাবে এ হামলা চালানো হয়। ভারত ও পাকিস্তান উভয় দেশ দীর্ঘদিন ধরে বিতর্কিত এ ভূখণ্ড নিজের বলে দাবি করে আসছে। চলতি মাসের ২৫ তারিখ দুটি দেশের মধ্যে শান্তি আলোচনা শুরু হবে।
খবরে বলা হয়, লস্কর-ই-তাইয়েবার দলত্যাগী সদস্যরা লস্কর-ই-তাইয়েবা আল-আলমি গঠন করে। কারণ, লস্কর-ই-তাইয়েবা পাকিস্তানের গোয়েন্দা সংস্থার নির্দেশে কার্যক্রম চালাচ্ছে।
ভারত ২০০৮ সালের নভেম্বরে মুম্বাই হামলার জন্য নিষিদ্ধঘোষিত লস্কর-ই-তাইয়েবাকে দায়ী করেছে। মুম্বাই হামলায় ১৬৬ জন নিহত হয়।
ভারতের পশ্চিমাঞ্চলীয় পুনে নগরের একটি জার্মান রেস্টুরেন্টে শনিবার বোমা হামলায় ১০ জন নিহত হয়। এদের মধ্যে এক ইতালীয় নারী ও ইরানের এক নাগরিক রয়েছে। ২০০৮ সালে মুম্বাইয়ের পর এটিই ভারতে সবচেয়ে বড় হামলার ঘটনা।

No comments

Powered by Blogger.