পাকিস্তানে আরও একজন তালেবান নেতা গ্রেপ্তার

তালেবানের উপপ্রধান মোল্লা আবদুল গনি বারাদারের গ্রেপ্তারের পর পাকিস্তানে ওই জঙ্গি গোষ্ঠীর আরও একজন জ্যেষ্ঠ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। মার্কিন ও পাকিস্তানি গোয়েন্দাদের যৌথ অভিযানে তালেবান নেতা মোল্লা সালামকে গ্রেপ্তার করা হয়। ফক্স নিউজ এ খবর জানায়।
মোল্লা সালামের গ্রেপ্তারের খবরটি প্রথমে নিউজউইক ম্যাগাজিনে প্রকাশিত হয়। চলতি মাসে পাকিস্তানের করাচি থেকে মোল্লা গনিকে গ্রেপ্তারের পর গ্রেপ্তারের ওই ঘটনা ঘটল।
একজন পাকিস্তানি কর্মকর্তাকে উদ্ধৃত করে একটি বিদেশি বার্তা সংস্থা জানায়, গ্রেপ্তারের পর তথ্য দিতে শুরু করেছেন গনি। তবে তাঁর দেওয়া তথ্য অনুযায়ী সালামকে গ্রেপ্তার করা হয়েছে কি না, সে সম্পর্কে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। মোল্লা সালাম আফগানিস্তানে তাঁর নিজের এলাকায় ‘ছায়া গভর্নর’ হিসেবে পরিচিত।
একজন মার্কিন কর্মকর্তা ফক্স নিউজকে বলেন, আফগান তালেবানের ‘ছায়া গভর্নর’-এর গ্রেপ্তার ইতিবাচক ও ভালো খবর।
মোল্লা সালামের গ্রেপ্তারের বিষয়টি বারাদারের গ্রেপ্তারের মতো এতটা গুরুত্বপূর্ণ না হলেও এ ঘটনাকে ইতিবাচক হিসেবে বর্ণনা করেছেন একজন পাকিস্তানি কর্মকর্তা।
বোমা হামলায় নিহত ১২: পাকিস্তানের খাইবার অঞ্চলের প্রত্যন্ত একটি গ্রামের বাজারে গতকাল বৃহস্পতিবার বোমা হামলায় এক জঙ্গি কমান্ডারসহ কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। পাকিস্তানি কর্মকর্তারা এ কথা জানান।
হামলার লক্ষ্য ছিলেন ওই অঞ্চলের লস্কর-ই-ইসলাম জঙ্গি গোষ্ঠীর কমান্ডার। ওই গোষ্ঠীটি পাকিস্তানের প্রধান তালেবান জোটের অংশ নয়। তবে ওই গোষ্ঠীটিও তালেবানের মতো একই ধরনের কট্টর পন্থায় বিশ্বাসী।
পাকিস্তানের একজন গোয়েন্দা কর্মকর্তা সাংবাদিকদের বলেন, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের ভেতরে আটকা পড়ে আছেন। এ কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কর্মকর্তারা আরও বলেন, বৃহস্পতিবারের ওই বোমা হামলা প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠীগুলোর মধ্যকার সংঘাতের কারণে হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.