‘ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে না’

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থায় নিয়োজিত ইরানি দূত আলী আসগর সোলতানি বলেছেন, ইরান কোনো অবস্থাতেই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে না।
আলী আসগর সোলতানির উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সাময়িকী নিউ স্টেটসম্যান গত বুধবার এ কথা জানিয়েছে।
নিউ স্টেটসম্যানকে দেওয়া সাক্ষাত্কারে সোলতানি বলেন, ইরান সব সময়ের জন্য আলোচনায় প্রস্তুত।
সোলতানি আরও বলেন, ‘পশ্চিমা বিশ্বকে শক্তিশালী ইরানের সঙ্গে পাল্লা দিতে হবে। দেশটির হাজার হাজার বছরের সভ্যতার ইতিহাস রয়েছে। এখন ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণেও দক্ষ। আমি জানি, ইরানের এ সক্ষমতার বিষয়টি তাদের পক্ষে মেনে নেওয়া কঠিন। কিন্তু এটাই এখন বাস্তবতা।’
ইরানি দূত আরও বলেন, ‘ইরান কখনোই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে না। এমনকি সামরিক হামলার হুমকিও আমাদের এ পথ থেকে সরাতে পারবে না।’
নিউ স্টেটসম্যান জানিয়েছে, সম্প্রতি কোনো এক রোববার ভিয়েনায় এ সাক্ষাত্কার নেওয়া হয়েছে। তবে তারা সাক্ষাত্কারের নির্দিষ্ট তারিখ জানায়নি।
ইরান সব সময়ই দাবি করে আসছে, বিদ্যুত্ উত্পাদন বাড়ানোর জন্য তারা পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে। কিন্তু পশ্চিমা দেশগুলোর অভিযোগ, ইরান তলে তলে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে।
বিদেশ থেকে ইউরেনিয়াম সমৃদ্ধ করে আনার জন্য ইরানকে প্রস্তাব দেয় পশ্চিমা রাষ্ট্রগুলো। কিন্তু ইরান এ প্রস্তাব গ্রহণ করেনি। ফলে পশ্চিমা দেশগুলোর নিজেদের ধারণাকে বদ্ধমূল করে ইরানের ওপর চতুর্থ দফায় অবরোধ আরোপের চেষ্টা চলছে এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বে এ অবরোধের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে চাপ দেওয়া হচ্ছে।
অবরোধের এ চেষ্টা বিষয়ে সোলতানি বলেন, হুমকির ভাষায় ঔপনিবেশিক মনোভাবেরই প্রকাশ ঘটেছে।
তিনি আরও বলেন, নিরাপত্তা পরিষদের অবরোধ, সামরিক হামলা এসব হুমকি তাঁদের জীবনকে আরও কঠিন করে দিচ্ছে। এসব কোনো কাজে আসবে না। তিনি আরও জানান, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরিবর্তনের স্লোগান নিয়ে ক্ষমতায় এলেও তা বাস্তবে পরিণত করতে পারেননি। ওবামাও সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মতো একই ভাষায় ইরানকে হুমকি দিচ্ছেন।

No comments

Powered by Blogger.