তামিল গেরিলাদের হামলার আশঙ্কায় ভারতে সতর্কতা

শ্রীলঙ্কার সাবেক গেরিলাগোষ্ঠী এলটিটিইর সদস্যরা হামলা চালাতে পারে—এমন আশঙ্কায় ভারতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। সম্প্রতি তামিলনাড়ুর উপকূল থেকে গোলাবারুদ এবং চার ব্যক্তিকে আটকের পর এ উদ্যোগ নেওয়া হয়েছে। আটক হওয়া ভারতীয় ওই চার নাগরিকের বিরুদ্ধে অভিযোগ, শ্রীলঙ্কা থেকে এলটিটিইর গেরিলাদের ভারতে পালিয়ে আসতে সাহায্য করেছেন তাঁরা।
কর্মকর্তারা জানান, মঙ্গলবার ভারতীয় চার নাগরিক খলিল রহমান, পাঝানি কুমার, সিলভাকুমার ওরফে জিভা ও রাজুকে আটক করা হয়। এ সময় তামিলনাড়ু উপকূল থেকে নাইন এমএম রাইফেলের গুলি ও স্যাটেলাইট টেলিফোন আটক করা হয়।
জিজ্ঞাসাবাদে জিভা জানিয়েছেন, গত ২৪ ডিসেম্বর তিনি নৌকায় করে সাগরের মাঝপথ থেকে দুজন তামিল নারী ও পুরুষকে তামিলনাড়ুতে পৌঁছে দেন। পেশায় জেলে জিভা জানান, এর পর তাঁদের একটি গাড়িতে করে ভারতের মূল ভূখণ্ডে নিয়ে যাওয়া হয়। ওই গাড়ির চালক রাজুকেও আটক করা হয়। জিভা বলেন, তামিল ওই নারী-পুরুষের বর্তমান অবস্থান সম্পর্কে তাঁর কিছু জানা নেই।
জিভা আরও জানান, গত বছর শ্রীলঙ্কায় তামিলদের পরাজয় এবং তাদের নেতা ভেলুপিল্লাই প্রভাকরণের মৃত্যুর পরে অনেক তামিল গেরিলাকে ভারতে আসতে তিনি সাহায্য করেন। জিভার এ স্বীকারোক্তিতে বিস্ময় প্রকাশ করেছেন ভারতের নিরাপত্তা কর্মকর্তারা।
কর্মকর্তারা বলেন, ভারতে প্রবেশ করা তামিল গেরিলারা এখন সে দেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।
সম্প্রতি এলটিটিই-পন্থী বিশেষজ্ঞরা শ্রীলঙ্কায় তামিলদের পরাজয়ের জন্য তামিলনাড়ু রাজ্য সরকারের নিন্দা জানিয়েছেন। তাঁরা বলেন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম করুণানিধি এলটিটিইকে রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।

No comments

Powered by Blogger.