নাইজেরিয়ার বিদ্রোহীদের যুদ্ধবিরতি প্রত্যাহার

নাইজেরিয়ার প্রধান সশস্ত্র বিদ্রোহী দল দেশটির দক্ষিণাঞ্চলে গুরুত্বপূর্ণ তেল উত্পাদন কেন্দ্র নাইজার ডেল্টায় তাদের একতরফা যুদ্ধবিরতি গতকাল শনিবার প্রত্যাহার করে নিয়েছে। দি মুভমেন্ট ফর দি ইমানসিপেশন অব দি নাইজার ডেল্টা (মেন্ড) সাংবাদিকদের কাছে পাঠানো এক বিবৃতিতে জানায়, সতর্ক বিবেচনা ও ব্যাপক আলোচনার পর তারা এ সিদ্ধান্ত নিয়েছে। খবর এএফপির।
অসুস্থ হওয়ার আগে নাইজেরিয়ার প্রেসিডেন্ট উমারু ইয়ার আদুয়া গত বছর জঙ্গি দল মেন্ডকে প্রস্তাব দিয়েছিল তারা অস্ত্র সমর্পণ করলে তাদের নিঃশর্তভাবে সাধারণ ক্ষমা করা হবে। সেই সঙ্গে বিদ্রোহী জঙ্গিদের নগদ অর্থ প্রদান, সমাজে প্রতিষ্ঠিত হওয়ার জন্য প্রশিক্ষণের প্রস্তাবসহ বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়। এরপর গত বছরের ২৫ অক্টোবর জঙ্গিরা একতরফাভাবে যুদ্ধবিরতির ঘোষণা দেয়। কিন্তু এর পরও জঙ্গিরা গত ডিসেম্বরে নাইজার ডেল্টায় শেল ও শেভরনের পরিচালিত প্রধান তেল পাইপলাইনে হামলা চালায়।
মেন্ডের বিবৃতিতে বলা হয়, ‘আন্তরিক ইচ্ছা নিয়ে সরকার নাইজার ডেল্টার জনগণের জন্য আলাপ-আলোচনার বিষয়টি বিবেচনা করবে, এমন আশায় অস্ত্রবিরতি ঘোষণা করা হয়েছিল।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘এই মুহূর্তে এ বিষয়টি সুস্পষ্ট যে, সম্পদ ও ভূমির নিয়ন্ত্রণ নাইজার ডেল্টার প্রকৃত মালিক জনগণের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে এই দলটির দাবি-দাওয়া বিবেচনায় সরকারের কোনো আগ্রহ নেই।’ জঙ্গিরা দাবি করে, কিছু প্রতিশ্রুতি সরকার এখনো বাস্তবায়ন করেনি। মেন্ড নাইজার ডেল্টায় তেলশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সব কোম্পানিকে তাদের বিভিন্ন স্থাপনা ও কর্মকর্তা-কর্মচারীদের ওপর সর্বাত্মক হামলার জন্য প্রস্তুত থাকতে সতর্ক করে দিয়েছে।
সশস্ত্র বিদ্রোহী দল মেন্ড গঠিত হওয়ার পর থেকে নাইজার ডেল্টাবাসীর জন্য তেলশিল্প থেকে পাওয়া রাজস্ব আয়ের ন্যায্য অংশ দাবি করছে। দাবি আদায়ে ২০০৬ সাল থেকে তারা তেলক্ষেত্রগুলোতে বেশ কয়েকবার হামলা চালায়

No comments

Powered by Blogger.