টেলর অপেক্ষমাণ অধিনায়ক

নিয়মিত অধিনায়ক না থাকলে সহ-অধিনায়কেরই দায়িত্ব পালন করার রেওয়াজ। কিন্তু এদিক দিয়ে ব্যতিক্রম দৃষ্টান্ত রাখল নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজ দুটোর জন্য ‘অপেক্ষমাণ’ অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করা হলো রস টেলরের। টেলর যদিও দলের সহ-অধিনায়ক নন। তার পরও নিয়মিত অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি কোনো ম্যাচে খেলতে না পারলে দলের দায়িত্ব নেবেন টেলরই।
গত অক্টোবর পর্যন্ত দলের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু সাম্প্রতিক সময়ে দলে কোনো সহ-অধিনায়ক রাখা হয়নি। এর বদলে টেলরকে দিয়ে শুরু হলো অপেক্ষমাণ অধিনায়কের নাম ঘোষণা। এর কারণ হিসেবে এনজেডসির ক্রিকেট মহাব্যবস্থাপক নিউজিল্যান্ডের সাবেক পেসার জিওফ অ্যালট জানিয়েছেন, ম্যাককালাম আর টেলর দুজনের মধ্যেই ভবিষ্যত্ নেতৃত্বের ছায়া দেখে বোর্ড। ম্যাককালাম সুযোগ পেয়েছেন। এবার রস টেলরকে সুযোগ দেওয়া হচ্ছে।
‘ব্ল্যাক ক্যাপসরা ইচ্ছে করেই সহ-অধিনায়কের নাম ঘোষণা করছে না। কারণ আমরা চাই দলের মধ্যে আরও বেশি নেতৃত্ব গড়ে উঠুক’—বলেছেন অ্যালট। কিন্তু এতে তো উল্টো ফলও হতে পারে। ম্যাককালাম ভাবতে পারেন, তাঁর পদাবনমন হয়েছে। এনজেডসির প্রধান নির্বাহী জাস্টিন ভন উড়িয়ে দিয়েছেন এমন ধারণা, ‘বিষয়টি এমন নয় যে রস দুই নম্বর আর ব্রেন্ডনের নম্বর তিন। ভবিষ্যতের সিরিজগুলোতে ব্রেন্ডনকেও অপেক্ষমাণ অধিনায়কের ভূমিকা দেওয়া হবে।’
৩ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। ৫, ৮, ১১ ফেব্রুয়ারি তিনটি ওয়ানডে। ১৫ ফেব্রুয়ারি শুরু হবে সফরের একমাত্র টেস্ট।

No comments

Powered by Blogger.