পেরুর মাচু পিচ্চু থেকে এক হাজার ৪০০ পর্যটক উদ্ধার

পেরুর মাচু পিচ্চু অঞ্চলে উদ্ধারকর্মীরা প্রবল বৃষ্টিপাতের ফলে চার দিন ধরে আটকে পড়া কয়েক হাজার পর্যটককে সরিয়ে নিচ্ছে। আবহাওয়া পরিস্থিতি ভালো হওয়ায় হেলিকপ্টার ব্যবহার করা সম্ভব হচ্ছে। পেরুর পর্যটনমন্ত্রী মার্টিন পেরেজ বলেছেন, বৃহস্পতিবার দুপুর নাগাদ ইনকা সাইটের আশপাশের এলাকা থেকে এক হাজার ৪০০ লোককে সরিয়ে নেওয়া হয়েছে। প্রবল বর্ষণের পর বিরতির মধ্যে যুক্তরাষ্ট্রের ছয়টিসহ মোট ১২টি হেলিকপ্টার আগুয়াস কেলিয়েনতেস শহর থেকে কমপক্ষে ৯৩ বার গিয়ে ওই পর্যটকদের ফিরিয়ে এনেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো ৮০০ পর্যটক মাচু পিচ্চু বা ইনকা ট্রেইল বরাবর আটকা পড়ে রয়েছে। এসব এলাকায় পৌঁছাতে চার দিন লাগে।
প্রবল বৃষ্টিপাত ও কাদায় রোববার থেকে প্রাচীন ইনকা রাজ্যের রাজধানী কিউসকো নগর ও আগুয়াস কেলিয়েনতেস নগরের মধ্যে যোগাযোগের রাস্তা ও রেলপথ অত্যন্ত খারাপ হয়ে পড়েছে। পেরুতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মাইকেল ম্যাককিনলে বলেছেন, যুক্তরাষ্ট্র উদ্ধার তত্পরতায় সহায়তা করছে। উদ্ধার তত্পরতা শেষ করতে আরও দুই থেকে তিন দিন লাগতে পারে। আগুয়াস কেলিয়েনতেস অত্যন্ত সংকীর্ণ স্থানে অবস্থিত বলে সেখানে হেলিকপ্টার নিয়ে অবতরণ করা পাইলটদের জন্য কঠিন।
মাচু পিচ্চু হচ্ছে লাতিন আমেরিকায় সবচেয়ে জনপ্রিয় পর্যটনকেন্দ্র। সেখানে প্রতিবছর কমপক্ষে চার লাখ পর্যটক বেড়াতে যান। পেরুর কর্মকর্তারা জানিয়েছেন, গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের ফলে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। পেরু সরকার আগুয়াস কেলিয়েনতাস নগরের আট হাজার বাসিন্দার জন্য খাদ্য সহায়তা পাঠিয়েছে।

No comments

Powered by Blogger.