ইরানের ওপর নিষেধাজ্ঞা কঠোর করার ইঙ্গিত দিলেন হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বৃহস্পতিবার বলেছেন, ইরান অব্যাহতভাবে আন্তর্জাতিক পরমাণুনীতি লঙ্ঘন করার হুমকি দিয়ে যাচ্ছে। পারমাণবিক ইস্যুতে দেশটির অবস্থান এমন পর্যায়ে চলে যাচ্ছে যে তাদের ওপর আরও চাপ প্রয়োগ ছাড়া বিশ্ব শক্তিগুলোর জন্য আর কোনো বিকল্পই থাকছে না।
লন্ডনে আফগানিস্তানবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে সাংবাদিকদের হিলারিএ কথা বলেন।
হিলারি বলেন, ‘ইরানের কট্টর অবস্থানের কারণে সহযোগীদের নিয়ে তাদের ওপর ব্যাপকতর চাপ প্রয়োগ ছাড়া আমাদের গত্যন্তর থাকছে না। আশা করছি, এতে করে ইরান কূটনৈতিক প্রচেষ্টা প্রত্যাখ্যানের বিষয়টি পুনর্বিবেচনা করবে।’
সাংবাদিকদের সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা আগে হিলারি লন্ডনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বার্নাড কুচনার, জার্মানির গিডো ওয়েস্টারবেল ও ইতালির ফ্রাংকো ফ্রাত্তিনির সঙ্গে ইরানবিষয়ে মতবিনিময় করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বলেন, বর্তমান পরিস্থিতি ও পরবর্তী করণীয় এবং বিদ্যমান পদক্ষেপগুলোর অধিকতর বাস্তবায়ন নিয়ে তাঁরা সেখানে আলোচনা করেন।
ওই কর্মকর্তা আরও বলেন, তাঁরা যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সন্ত্রাস ও আর্থিক গোয়েন্দা কার্যক্রম-সংক্রান্ত আন্ডার সেক্রেটারি স্টুয়ার্ট লেভির একটি সংক্ষিপ্ত ব্রিফিংও শোনেন। কর্মকর্তারা জানান, চীনা পররাষ্ট্রমন্ত্রী ইয়াং জিয়েচির সঙ্গে হিলারির একান্ত বৈঠককালেও ইরান প্রসঙ্গ আলোচিত হয়।
বৃহস্পতিবার লন্ডনে এ বৈঠকের এক দিন আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের উদ্দেশে সতর্কবাণী উচ্চারণ করে বলেছিলেন, পরমাণু কর্মসূচি অব্যাহত রাখলে দেশটি ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়বে। হিলারি লন্ডনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গেও বৈঠক করেন। লাভরভ বলেছেন, পরমাণু কর্মসূচি নিয়ে ইরান বিশ্বকে অনন্তকাল অপেক্ষায় রাখতে পারে না।

No comments

Powered by Blogger.