আয়ান কোরেশি : বিশ্বের কনিষ্ঠতম কম্পিউটার বিশেষজ্ঞ

বিশ্বের কনিষ্ঠতম কম্পিউটার বিশেষজ্ঞ হওয়ার গৌরব অর্জন করেছে ইংল্যান্ডের কভেন্ট্রি শহরের আয়ান কোরেশি। মাত্র পাঁচ বছর বয়সে রীতিমত পরীক্ষা দিয়ে ‘মাইক্রোসফট সার্টিফায়েড প্রফেশন্যাল’ হিসেবে স্বীকৃতি পেয়েছে সে।
আয়ানের বয়স এখন ছয়। এই বয়সেই আয়ান তার বাসায় কাজ করছে নিজস্ব কম্পিউটার ল্যাবে। তার লক্ষ্য বড় হয়ে ব্রিটেনে একটি টেক-হাব গড়ে তোলা।
আয়ানের বাবা অসীম কোরেশি আইটি কনসালট্যান্ট। কম্পিউটারে ছেলের এই আগ্রহের শুরু তার হাত ধরেই। তিন বছর থেকেই তিনি ছেলেকে কম্পিউটার নিয়ে খেলতে দিয়েছেন। ওই বয়সেই আয়ান কোরেশি জেনেছে হার্ডড্রাইভ কী আর কোনটা মাদারবোর্ড।
‘আমি দেখেছি যেটাই ওকে বলি সেটা ও মনে রাখে। তখন আমি আগ্রহ নিয়ে ওকে আরো ভালো করে শেখাতে শুরু করলাম।’
আয়ান যখন মাইক্রোসফটের পরীক্ষায় অংশ নিতে যায়, তখন সেখানে পরীক্ষা নিতে আসা পরিদর্শকরা বিস্মিত হন। পরীক্ষায় অংশ নেয়ার মতো বয়স আয়ানের হয়নি, সেটাই ছিল তাদের অভিমত। কিন্তু তাদের ভুল প্রমাণ করে আয়ান। আয়ান বিবিসিকে জানিয়েছে, পরীক্ষাটা কঠিন ছিল, কিন্তু সে বেশ উপভোগ করেছে এই চ্যালেঞ্জ। আয়ানের বাবা অসীম কোরেশি জানান, যে ভাষায় এই পরীক্ষাটা নেয়া হয়, তা পাঁচ বছর বয়সী একটা ছেলের কাছে ব্যাখ্যা করাটা ছিল সবচেয়ে কঠিন। কিন্তু আয়ান বেশ ভালোভাবেই তা উৎরে গেছে।

সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.