টিআই-টিআইবির এ পার্থক্য কেন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে পরিবেশিত বিশ্বব্যাপী দুর্নীতির জরিপ-সংক্রান্ত প্রতিবেদনে পার্থক্য পাওয়া গেছে।
টিআইয়ের ওয়েবসাইটে দেওয়া 'গ্লোবাল করাপশন ব্যারোমিটার ২০১৩' শিরোনামের জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজনৈতিক দলকে ৪৫ শতাংশ মানুষ দুর্নীতিগ্রস্ত মনে করে। কিন্তু গতকাল সংবাদ সম্মেলন করে প্রকাশ করা টিআইবির প্রতিবেদনে এই হার ৯৩ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে। একইভাবে টিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশ ও বিচার বিভাগকে দুর্নীতিগ্রস্ত মনে করে বাংলাদেশের যথাক্রমে ৬৪ ও ৫৯ শতাংশ মানুষ। অথচ টিআইবির প্রতিবেদনে সেগুলোকে যথাক্রমে ৯৩ ও ৮৯ শতাংশ উল্লেখ করা হয়েছে।
এই পার্থক্যের ব্যাপারে টিআইবির গবেষণা পরিচালক রফিক হাসানের কাছে জানতে চাওয়া হলে গতকাল রাতে কালের কণ্ঠকে তিনি বলেন, "টিআই মূলত পাঁচটি ক্যাটাগরিতে প্রশ্ন করেছিল। যেমন, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত, মোটামুটি দুর্নীতিগ্রস্ত, দুর্নীতিগ্রস্ত না ইত্যাদি। আমরা 'দুর্নীতিগ্রস্ত না' এটি বাদ দিয়ে বাকি চারটিকেই দুর্নীতিগ্রস্ত বলে ধরে নিয়ে মোট ফল দিয়েছি। এ কারণে এই পার্থক্য হয়েছে।'
এ ছাড়া টিআইয়ের দুর্নীতি-সংক্রান্ত প্রতিবেদনের শিরোনাম দেওয়া হয়েছে 'গ্লোবাল করাপশন ব্যারোমিটার ২০১৩'। কিন্তু গতকাল সংবাদ সম্মেলনে টিআইবি এ শিরোনাম উল্লেখ করেছে ২০১২ বলে।
এ বিষয়ে রফিক হাসান বলেন, 'যেহেতু ২০১২ সালের দুর্নীতির জরিপ করা হয়েছে সে জন্য আমরা শিরোনামে ২০১২ উল্লেখ করেছি। এ ক্ষেত্রে টিআইয়ের সঙ্গে একটা গ্যাপ হয়েছে।'



No comments

Powered by Blogger.