মৌসুম বাদলা দিনে বাইরে গেলে by নাদিয়া মাহমুদ

আবহাওয়ার মন বোঝা দায়। দিনে কখনো রোদ থাকছে, কখনো আকাশ কালো করে নামছে ঝুম বৃষ্টি। এই বৃষ্টি কোনো কোনো দিন একটানা চলছে। তাই তো বর্ষার এ সময়টায় বাইরে বের হওয়ার আগে বাড়তি প্রস্তুতি নিতে হয়।
বৃষ্টির দিনে কোন ধরনের পোশাক ও অনুষঙ্গ বেছে নেবেন, তা নিয়ে ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা জানান, অনেক সময় বর্ষাকালে সকালের আকাশ দেখে সারা দিনের আবহাওয়া আঁচ করা যায় না। তাই বৃষ্টির দিনে এমন পোশাক বেছে নিতে হবে, যা গরমে আপনাকে স্বস্তি দেবে আবার ভিজে গেলে শুকিয়েও যাবে খুব দ্রুত। এ ক্ষেত্রে সুতি ও তাঁতের কাপড়ের কোনো জুড়ি নেই। কিছু পাতলা সিনথেটিক কাপড়ও আছে, যা খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। বৃষ্টির দিনে সাদা, ম্যাজেন্টা, ফিরোজা, বটল গ্রিন—এসব রং এড়িয়ে চলাই ভালো। কারণ, এই রঙের কাপড়গুলো থেকে রং ওঠার সম্ভাবনা থাকে খুব বেশি। ব্লক বা বাটিকের পোশাকের রং ভালোমতো না বসলেও বৃষ্টির পানিতে এর রং উঠে ব্যাগ, কাগজপত্র এমনকি পাশে কেউ বসলে তাঁর পোশাকেও দাগ লাগার সম্ভাবনা থাকে।
এ তো গেল পোশাকের কথা। এবার জেনে নেওয়া যাক কেমন হওয়া চাই বৃষ্টির দিনের অনুষঙ্গ। এ সময় কাপড় ও মাটির গয়না না পরাই ভালো। তেমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। পানির সংস্পর্শে যেসব গয়নার রং পরিবর্তিত হয়, সেসবও ব্যবহার করা উচিত নয়।
চামড়ার তৈরি জুতা-স্যান্ডেল ও ব্যাগটিকে বর্ষার দিনে আলমারিবন্দী করে রাখলেই ভালো। তা না হলে বৃষ্টিতে ভিজে আপনার শখের জিনিসের বারোটা বেজে যেতে পারে। বর্ষাকালে যে ব্যাগটি নিয়ে বের হবেন, তা অবশ্যই পানিরোধক হওয়া চাই। বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেল, পেটেন্ট ও প্যারাসুট কাপড়ের তৈরি ব্যাগ এ সময় ব্যবহারের জন্য সবচেয়ে উপযোগী। এ ধরনের ব্যাগের সন্ধান পাবেন ঢাকার নিউমার্কেট, চাঁদনী চক, ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সসহ সব বড় বাজারে।
বর্ষায় কাদাপানি দিয়ে একাকার হয়ে যাওয়া রাস্তায় হাঁটতে রবারের সামান্য উঁচু জুতা বেছে নিন। এতে আপনার পা রক্ষা পাবে। খেয়াল রাখতে হবে, জুতাটি যেন যথেষ্ট মজবুত হয়। স্যান্ডেলের সোলটি রাবারের হলে পিছলে পড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে। ঢাকার বিভিন্ন দোকানে ও ফুটপাতে রাবারের তৈরি স্যান্ডেল পাবেন ১৩০-৩৫০ টাকায়।

No comments

Powered by Blogger.