ম্যান্ডেলার জন্মদিন ঘিরে নানা আয়োজন

নেলসন ম্যান্ডেলার পরিবারের সদস্যরা গত সোমবার তাঁকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন। ম্যান্ডেলার অবস্থা সম্পর্কে তাঁরা কোনো তথ্য না দিলেও গতকাল মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, ম্যান্ডেলার অবস্থা সংকটাপন্ন হলেও স্থিতিশীল।
এরই মধ্যে আগামী ১৮ জুলাই ম্যান্ডেলার জন্মদিন পালন উপলক্ষে দেশজুড়ে নানা আয়োজনের প্রস্তুতি চলছে।
নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় গত ৮ জুন ম্যান্ডেলাকে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ভর্তি করা হয়। টানা ৩২ দিন তিনি এ হাসপাতালে আছেন। হাসপাতালে ভর্তির পর থেকেই ম্যান্ডেলার সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী গ্রাসা ম্যাশেল। সোমবার সকালের দিকে ম্যান্ডেলাকে দেখতে যান তাঁর এক মেয়ে ও নাতি এনদালিকা। এরপর একে একে ম্যান্ডেলার আরো তিন নাতি তাঁকে দেখতে যান। ম্যান্ডেলার প্রতি সমর্থন জানানো এবং তাঁর জন্য প্রার্থনা করায় দেশবাসী ও বিশ্ববাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গ্রাসা। আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের যুব শাখা গত রবিবার ম্যান্ডেলার জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করে।
ম্যান্ডেলার জন্মদিন ঘিরে নানা আয়োজনের প্রস্তুতি চলছে। ম্যান্ডেলার প্রতি সম্মান দেখিয়ে পর্বতারোহীদের একটি দল এ দিন আফ্রিকার সর্বোচ্চ পবর্তশৃঙ্গ কিলিমাঞ্জারোর চূড়ার উদ্দেশ্যে রওনা দেবে। গতকালই প্রিটোরিয়া কর্তৃপক্ষের ম্যান্ডেলার জন্মদিনের কর্মসূচি ঘোষণার কথা ছিল। নেলসন ম্যান্ডেলা সেন্টার ফর মেমোরি বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালন করবে জাতির পিতার জন্মদিন। আগামী ১৮ জুলাই পঁচানব্বইতে পা দেবেন ম্যান্ডেলা। ২০০৯ সাল থেকে তাঁর জন্মদিনকে নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস হিসেবে পালন করে বিশ্ববাসী। সূত্র : এপি।

No comments

Powered by Blogger.