অদক্ষতা নাকি উদাসীনতা?জড়িতদের উপযুক্ত শাস্তি দিতে হবে

আমাদের দেশে যেকোনো উন্নয়নমূলক কাজ করতে গেলেই সক্ষমতার প্রশ্নটি উঠে আসে সবার আগে। এর পাশাপাশি সংশ্লিষ্ট বিভাগ ও কর্মকর্তাদের আগ্রহ ও নীতি-নৈতিকতার প্রশ্নটিও জড়িত।
ঘূর্ণিঝড় মহাসেনে পটুয়াখালী জেলার ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য ১৩ কোটি টাকা বরাদ্দ করেছিল ত্রাণ মন্ত্রণালয়। প্রয়োজনের তুলনায় বরাদ্দ অনেক কম হলেও কিছু মানুষকে এই টাকায় পুনর্বাসন করা যেত। কিন্তু সেই ১৩ কোটি টাকা অব্যবহৃত থাকায় তা ফেরত যাচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ওই টাকা ব্যবহার করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাদের কাছ থেকে একটি ব্যাখ্যাও পাওয়া গেছে। পটুয়াখালীর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানিয়েছেন, নির্ধারিত সময়সীমার মধ্যে নির্দেশনা অনুযায়ী পুনর্বাসনের কাজ মাঠপর্যায়ে করতে না পারায় বরাদ্দকৃত অর্থ ফেরত যাচ্ছে। কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় মহাসেনে পটুয়াখালীতে প্রাথমিকভাবে ১৮ হাজার ২৩৭টি ঘর বিধ্বস্ত হওয়ার তালিকা তৈরি করে ওই তালিকা আরো যাচাই-বাছাই করে ১০ হাজার ৫৯৭টি বিধ্বস্ত ঘর তৈরির সহায়তার সুপারিশ মন্ত্রণালয়ে পাঠানো হয়। সুপারিশের ভিত্তিতে ৯ জুন সংশ্লিষ্ট মন্ত্রণালয় ছয় হাজার ৫০০ ঘর নির্মাণের জন্য ১৩ কোটি টাকা বরাদ্দ দেয়। এর মধ্যে জেলার কলাপাড়া উপজেলায় দুই হাজার ২৩০, রাঙ্গাবালী উপজেলায় দুই হাজার ১৯০, গলাচিপা উপজেলায় ৯৭৫, সদর উপজেলায় ৪২২, বাউফল উপজেলায় ১৬৩, দশমিনা উপজেলায় ২৩৪, মির্জাগঞ্জ উপজেলায় ২২৭ ও দুমকি উপজেলায় ৫৯টি বিধ্বস্ত ঘর পুনর্নির্মাণের নির্দেশনা দেওয়া হয়। প্রতি ঘরে সহায়তার জন্য কর্তৃপক্ষ ২০ হাজার টাকা নির্ধারণ করে। পাশাপাশি ৩০ জুনের মধ্যে ওই টাকা ব্যয়ে বিধ্বস্ত ঘর ও নির্মিত ঘরের ছবিসহ পাঠানোর সময়সীমা বেঁধে দেয় মন্ত্রণালয়। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শুরু করা যায়নি। এর কারণও জানা গেছে। মাঠপর্যায়ে ইউপি সদস্যসহ উপজেলা প্রশাসনের তৎপরতা না থাকাই ঘর নির্মাণ না হওয়ার প্রধান কারণ। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পর র্নিধারিত টাকা ফেরত দেওয়ার কথা বলা হয়েছে। মাঠপর্যায়ে তৎপরতা বা উদ্যোগ না থাকার কারণটিও স্পষ্ট। যেকোনো প্রকল্প শুরুর আগে সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজেদের পকেট ভারী করার কাজটি সেরে ফেলতে চান। বোধ করি এ ক্ষেত্রে সে চেষ্টা ব্যর্থ হয়েছে।
বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। এই পুনর্বাসন প্রকল্পের টাকা ফেরত যাচ্ছে কেন- এ প্রশ্নের উত্তর খুঁজতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের অদক্ষতা, নাকি উদাসীনতা এর জন্য দায়ী? প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজে যারা অবহেলা করে, তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করাই বাঞ্ছনীয়।

No comments

Powered by Blogger.