পবিত্র রমজান কাল থেকে

আগামীকাল বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। আজ বুধবার রাতে প্রথম তারাবির নামাজ পড়া হবে। এরপর ভোররাতে খাওয়া হবে সেহরি। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়।
সভায় জানানো হয়, মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখা যায়নি। বুধবার রমজানের চাঁদ উঠবে এবং বৃহস্পতিবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। আগামী ৫ আগস্ট পালিত হবে পবিত্র লাইলাতুল কদর।
ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়ার সভাপতিত্ব অনুষ্ঠিত চাঁদ দেখা কমিটির সভায় উপস্থিত ছিলেন জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা সালাহ উদ্দিন, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামিম মো. আফজাল, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম প্রমুখ।
রমজান মাস উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানিয়ে এবং কল্যাণ কামনা করে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল পৃথক বাণীতে তাঁরা রমজান মাস উপলক্ষে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।
এদিকে আজ থেকে সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। সোমবার সৌদি আরবের ইংরেজি সংবাদপত্র আরব নিউজের অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এ ছাড়া মিসর, ফিলিস্তিন, জর্দান, কুয়েত, কাতার, ওমান, ইয়েমেন, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা- এসব দেশেও আজ থেকে পবিত্র রমজান শুরু হবে।
মুসলমানরা প্রতিবছর রমজান মাসে সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের অনুশীলনে নিজেদের ঋদ্ধ করে তোলে। রোজা, তারাবি, কোরআন তেলাওয়াতসহ অন্যান্য এবাদতের মাধ্যমে প্রতিটি মুসলমান নর-নারী মহান সৃষ্টিকর্তার নৈকট্য লাভের চেষ্টা করেন।
রমজান মাসের প্রথম ভাগ রহমত, মধ্য ভাগ মাগফিরাত এবং শেষ ভাগ দোযখের আগুন থেকে মুক্তিলাভের সুযোগ নিয়ে আসে।

No comments

Powered by Blogger.