ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়া-সিএনএনের আগাম চুক্তি!

নেলসন ম্যান্ডেলার মৃত্যুর পর তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার সম্প্রচার নিয়ে ম্যান্ডেলার পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিউজ চ্যানেল সিএনএনের একটি চুক্তি হয়েছে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রীয় চ্যানেল এসএবিসির বদলে সিএনএনকে ম্যান্ডেলার শেষকৃত্য প্রচারের স্বত্ব দেওয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার স্থানীয় পত্রিকা সানডে ইনডিপেনডেন্ট কয়েকটি সূত্রের বরাত দিয়ে এ কথা জানায়। তবে ম্যান্ডেলার পরিবারের সঙ্গে চুক্তির কথা অস্বীকার করেছে সিএনএন।
সানডে ইনডিপেনডেন্ট জানায়, সম্প্রতি ম্যান্ডেলার শেষকৃত্যানুষ্ঠান সম্প্রচার নিয়ে তাঁর বড় মেয়ে ম্যাকাজিওয়ে ও নাতি এনদিলেকার সঙ্গে দক্ষিণ আফ্রিকার জাতীয় সম্প্রচার মাধ্যমের কর্মকর্তা ও প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তাদের বৈঠক হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র জানায়, ম্যান্ডেলার শেষকৃত্যানুষ্ঠান সম্প্রচারের ক্ষেত্রে রাষ্ট্রীয় চ্যানেল এসএবিসিকে স্বত্ব দেওয়া হবে- এ বিষয়টি প্রথমদিকে এক অর্থে ঠিকঠাকই ছিল। তবে ওই বৈঠকে এসএবিসির বদলে ম্যান্ডেলার পরিবার সিএনএনকেই স্বত্ব দেওয়ার ইচ্ছার কথা জানায়। আরেকটি সূত্র দাবি করেছে, ম্যান্ডেলার শেষকৃত্যানুষ্ঠান সম্প্রচার নিয়ে সিএনএনের সঙ্গে ম্যান্ডেলার পরিবারের একটি চুক্তিও হয়েছে। তবে জোহানেসবার্গে সিএনএনের ব্যুরোপ্রধান কিম নরগার্ড দাবি করেছেন, এমন কোনো চুক্তি হয়নি। গত সোমবার দক্ষিণ আফ্রিকার সংবাদ সংস্থা নিউজ টোয়েন্টিফোর বলেছে, 'ম্যান্ডেলার শেষকৃত্যানুষ্ঠান প্রচারের স্বত্ব পেয়েছে সিএনএন- এটা গুজব। এ মুহূর্তে এ ধরনের বিষয় আলোচনার অনুপযোগী বলে মনে করছে সিএনএন কর্তৃপক্ষ।' সানডে ইনডিপেনডেন্টে প্রকাশিত খবর নিয়ে ম্যাকাজিওয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

No comments

Powered by Blogger.