আমি হরতাল ঘৃণা করিঃ মোজীনা

হরতালকে ঘৃণা করেন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডব্লিউ ড্যান মোজীনা। শনিবার সকালে গুলশানের আমেরিকান ক্লাবে এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ইউএস-বাংলাদেশ অ্যাডভাইজরি কাউন্সিল (ইউএসবিএসি) আয়োজিত সেমিনারে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত গবেষক, ছাত্র, শিক্ষক ও কর্পোরেট ব্যক্তিত্বরা অংশ নেন।
মোজীনা বলেন, “আমি হরতাল ঘৃণা করি। বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে আলোচনার কোনো বিকল্প নেই।”

তিনি আরও বলেন, “শান্তিপূর্ণ উপায়ে প্রতিবাদের ভাষা খুঁজে বের করতে হবে। আমি আশা করি, অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজন করতে দলগুলো একটি সমঝোতায় পৌঁছ‍াবে। এজন্য সংলাপের কোনো বিকল্প নেই। সংলাপই সঠিক নির্বাচনের পথ খুঁজে বের করবে। আলোচনার মাধ্যমে এর সমাধানে গেলে বাংলাদেশের গণতন্ত্র অব্যাহত থাকবে।”

রাষ্ট্রদূত মোজীনা তার বক্তৃতায় বলেন, “হরতালের পরিবর্তে শান্তিপূর্ণ উপায়ে প্রতিবাদ জানাতে হবে। হরতালে সাধারণ মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত হয়, নেতিবাচক প্রভাব ফেলে। যারা দিন আনে দিন খায়, তারা কষ্টে পড়েন। আমি সব দলকে আহ্বান জানাই, সাধারণ মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তার জন্য এমন একটি উপায় খুঁজে বের করে প্রতিবাদ জানান।”

তিনি বলেন, “আমি আন্তরিকভাবে বিশ্বাস করি গণতন্ত্রকে টিকিয়ে রাখতে নেতৃবৃন্দ সংলাপে বসবেন। তারা দেশকে ভালোবাসেন। সংলাপের বিকল্প নেই। স্বাভাবিকভাবে বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। এ জন্য একটি বিশ্বাসযোগ্য নির্বাচনের পথ খুঁজে বের করতে সবাই সংলাপকেই বেছে নেবেন।”

সেমিনারে আরও বক্তব্য রাখেন ইউএসবিএসির চেয়ারপার্সন সাব্বির আহমেদ চৌধুরী, নির্বাহী পরিচালক সামারুখ মহিউদ্দিন, মায়মুনা আহমেদ, মইন গনি, আবুল আজাদ, ইমতিয়াজ চৌধুরী, আনিস চৌধুরী, দিদার ইসলাম প্রমুখ।

No comments

Powered by Blogger.