অভিনব প্রতিবাদ

শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমের তীব্র সঙ্কটের অভিনব প্রতিবাদ জানালেন বাংলা বিভাগের এক শিক্ষক। সোমবার তিনি তার শিক্ষার্থীদের কলা ভবনের করিডরে ক্লাস নিয়ে এ অভিনব প্রতিবাদ জানান।


সোমবার সকাল এগারটায় বিভাগের চতুর্থ সেমিস্টারের ক্লাস নিতে গিয়ে অধ্যাপক ড. সৌমিত্র শেখর দেখেন শিক্ষার্থীরা ক্লাসরুমে গাদাগাদি করে বসে আছে। রুমে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষা করছে অনেকেই। ব্যাপারটা শিক্ষককে ব্যথিত করল। শিক্ষার্থীরা দাঁড়িয়ে থাকায় তিনি কষ্ট অনুভব করলেন, ক্ষুব্ধ হয়ে তিনি প্রতিবাদের ভাষা খুঁজলেন।
শিক্ষার্থীদের নিয়ে ক্লাসরুম থেকে বের হয়ে কলা ভবনের দ্বিতীয় তলায় তাঁর জন্য বরাদ্দকৃত কক্ষের সামনের করিডরে সবাইকে সুশৃঙ্খলভাবে বসালেন। সেখানেই তিনি শিক্ষার্থীদের এক ঘণ্টার একটি ক্লাস নিলেন। কোনো ধরনের মিছিল-মিটিং না করে শান্তিপূর্ণভাবে করিডরে ক্লাস করে ব্যতিক্রম পন্থায় রুম সঙ্কটের প্রতিবাদ জানালেন সেই শিক্ষক ও তাঁর শিক্ষার্থীরা।
এ ব্যাপারে জিজ্ঞেস করলে অধ্যাপক ড. সৌমিত্র শেখর সাংবাদিকদের বলেন, ক্লাসরুমে প্রবেশ করে দেখলাম শিক্ষার্থীরা ভালভাবে বসতে পারছে না। কেউ কেউ রুমের বাইরে কষ্ট করে দাঁড়িয়ে আছে। তাই করিডরে ক্লাস নিলাম। যদি আমাদের জন্য রুমের ব্যবস্থা করা না হয় তবে এভাবেই ক্লাস নিতে থাকব। কলাভবনে রুম সঙ্কটের বিষয়ে তিনি বলেন, কলা ভবনে ক্লাস রুমের যথেষ্ট সঙ্কট রয়েছে। প্রতি বছর যে পরিমাণ শিক্ষার্থী ভর্তি করা হয়, তাদের জন্য সে পরিমাণ জায়গার ব্যবস্থা করা হয় না।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কলা ভবনে ক্লাস রুমের সঙ্কট রয়েছে। তবে খোঁজ করলে ক্লাস নেয়ার জন্য ফাঁকা কক্ষও পাওয়া যায়। তিনি আরো বলেন, বিভিন্ন সময় নতুন বিভাগ চালু করায় শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। ফলে ক্লাস রুমের ওপরও চাপ বাড়ছে। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদের সকল বিভাগ তাদের জন্য নির্ধারিত নতুন ভবনে এখনো স্থানান্তরিত হয়নি। বিভাগগুলো স্থানান্তরিত হলে বর্তমান পরিস্থিতির উন্নতি হবে।

No comments

Powered by Blogger.