ঝাড়খণ্ডে পদপিষ্ট হয়ে নিহত ১২

ভারতের পূর্বাঞ্চলীয় ঝাড়খণ্ড রাজ্যে একটি আশ্রমে পদপিষ্ট হয়ে ১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৩০ জন। গতকাল সোমবার ভোরে রাজ্যের দেওগড়ে ধর্মগুরু শ্রী অনুকূল চন্দ্রের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে লক্ষাধিক ভক্ত সমবেত হলে হতাহতের এ ঘটনা ঘটে।


স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, ভোর ৫টার দিকে সকালের প্রার্থনার জন্য আশ্রমের একটি মিলনায়তনে কয়েক শ মানুষ জড়ো হয়। লোকজনের হুড়োহুড়ির মধ্যে পদদলিত হয়ে ১২ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে আটজনই নারী বলে জানান তিনি। আহতদের স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে একজন ছাড়া বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে বলে এনডিটিভি জানায়।
মূলত অনুষ্ঠানের জন্য যথাযথ ব্যবস্থা না থাকায় এ ঘটনা ঘটে। ভারতের ধর্মীয় সমাবেশগুলোতে অব্যবস্থাপনার ঘটনা নতুন নয়। গত শনিবারও মাথুরাতে একই ধরনের দুর্ঘটনায় তিনজন নিহত হয়।
বন্যায় ১০ লাখ মানুষ গৃহহীন
উত্তর-পূর্ব ভারতে প্রবল বর্ষণে সৃষ্ট ভূমিধসে গত এক সপ্তাহে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ১০ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে। গতকাল সোমবার কর্মকর্তারা এ খবর জানান। আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, বন্যায় শুধু আসামেই ১০ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে, এদের অনেকেই এখন শরণার্থী শিবিরে বা সড়কের পাশে অবস্থান নিয়ে আছে। সূত্র : এএফপি, জিনিউজ।

No comments

Powered by Blogger.