চীনের সাবেক পুলিশপ্রধানের ১৫ বছর কারাদণ্ড

সাম্প্রতিক সময়ে চীনের সবচেয়ে বড় রাজনৈতিক কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে দেশটির সাবেক পুলিশপ্রধান ওয়াং লিজুনকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া গতকাল সোমবার এ তথ্য জানায়।


সিনহুয়ার খবরে বলা হয়, স্বপক্ষত্যাগ, আইন ভাঙা, ক্ষমতার অপব্যবহার এবং ঘুষ গ্রহণের দায়ে চংকিংয়ের সাবেক পুলিশপ্রধান ওয়াং লিজুনকে কারাদণ্ড দেওয়া হয়। সিনহুয়া জানায়, এই রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন না। ব্রিটিশ নাগরিক নেইল হেইউড হত্যায় জড়িত থাকার অভিযোগে গত আগস্টে অভিযুক্ত হন চংকিংয়ের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধান এবং শীর্ষ রাজনীতিক বো শিলাইয়ের স্ত্রী গু কাইলাই। এ ঘটনায় বো শিলাইয়ের রাজনৈতিক জীবনে ধস নামে। এর পর থেকে তাঁকে আর প্রকাশ্যেও দেখা যায়নি। শুরুর দিকে গু শিলাইয়ের কর্মকাণ্ড ধামাচাপা দেওয়ার চেষ্টার সঙ্গে জড়িত ছিলেন গতকাল দণ্ডপ্রাপ্ত ওয়াং লিজুন। তবে গত ফেব্রুয়ারিতে নিজ অবস্থান পাল্টে চীনে অবস্থিত এক মার্কিন কনস্যুলেটে গিয়ে ব্রিটিশ ব্যবসায়ীকে হত্যার কথা জানিয়ে দেন তিনি। গত বছরের শেষ দিকে হেইউডকে হত্যা করা হলেও ফেব্রুয়ারির পর থেকেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়। চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, ঘুষ গ্রহণের জন্য ৯ বছর, আইন ভঙ্গের জন্য সাত বছর, নিজের পেশাগত অবস্থান পরিবর্তনের জন্য দুই বছর এবং ক্ষমতার অপব্যবহারের জন্য দুই বছর মিলিয়ে মোট ২০ বছরের সাজা হতে পারত ওয়াং লিজুনের। তবে আইনজীবীদের 'প্রশংসনীয়' সহযোগিতা করায় তাঁর সাজার মেয়াদ ১৫ বছর করা হয়।
আদালতের মুখপাত্র ইয়াং ইউকুয়ান সাংবাদিকদের বলেন, চারটি অভিযোগে লিজুনের ১৫ বছরের সাজা হয়েছে এবং এক বছর রাজনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে তাঁকে। গত সপ্তাহে লিজুনের বিচারকাজ শুরু হয়। দুই দিন শুনানির পর বিচারক জানান, লিজুন তাঁর বিরুদ্ধে আনা অভিযোগুলোর ব্যাপারে আপত্তি তোলেননি। চীনে ক্ষমতাসীন কমিউনিস্টদের আসন্ন দলীয় সম্মেলনে নতুন নেতৃত্ব বাছাইয়ের প্রস্তুতি চলাকালে এ রায় ঘোষণা করা হলো। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.